Advertisement
০১ মে ২০২৪
PM Narendra Modi

‘ঘরে ঢুকে মারা’ তরজায় পড়তে চায় না আমেরিকা

উত্তরাখণ্ডে এক প্রচারসভায় গিয়ে মোদী ২০১৯ সালে পাকিস্তানের বালাকোটে ভারতীয় সেনার এয়ার স্ট্রাইকের পরে তাঁর বলা ‘ঘরে ঢুকে মারা’র কথাটির পুনরাবৃত্তি করেছেন। বলেছেন, “এটাই আমাদের নীতি।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ০৬:৩৭
Share: Save:

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লোকসভা ভোটের প্রচারসভায় গিয়ে বলেছেন, তাঁর বিজেপি সরকারের আমলে ‘আতঙ্কবাদীদের ঘরের ভিতরে ঢুকে মারা হয়’। আমেরিকার স্বরাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার এই নিয়ে প্রশ্নের জবাবে বলেছেন, “ভারত এবং পাকিস্তান নিজেদের মধ্যে কথা বলে বিষয়টা মিটিয়ে নিতে পারলেই ভাল।” অবশ্য, গত বছরখানেকে আমেরিকার পড়শি কানাডার মাটিতে খলিস্তানি জঙ্গির গুপ্তহত্যা ঘিরেই সে দেশের সঙ্গে নয়াদিল্লির সম্পর্কের ক্রমশ অবনতি হয়েছে। সেই দিক থেকে জঙ্গি দমনের প্রশ্নে দরকার হলে সীমান্তের বাধা অগ্রাহ্য করার এই বার্তা কী ভাবে দেখছে ওয়াশিংটন? মিলারের বক্তব্য, “আমেরিকা এ সবের মধ্যে পড়তে চায় না।”

উত্তরাখণ্ডে এক প্রচারসভায় গিয়ে মোদী ২০১৯ সালে পাকিস্তানের বালাকোটে ভারতীয় সেনার এয়ার স্ট্রাইকের পরে তাঁর বলা ‘ঘরে ঢুকে মারা’র কথাটির পুনরাবৃত্তি করেছেন। বলেছেন, “এটাই আমাদের নীতি।” একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে এ মাসের গোড়ায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহও বলেন, দেশের ক্ষতির চেষ্টা করা জঙ্গিদের প্রয়োজনে পাকিস্তানে ঢুকে মারা হবে।

মোদী ও রাজনাথের এই সব বক্তব্যে পরোক্ষে কি ভারতের বিরুদ্ধে কানাডার তোলা অভিযোগই মান্যতা পাচ্ছে, প্রশ্ন করা হয় মিলারকে। তিনি জবাব এড়িয়ে গেলে জিজ্ঞাসা করা হয়, আমেরিকা কেন এ ব্যাপারে ভারতের উপরে নিষেধাজ্ঞা জারির কথা ভাবছে না? মিলার বলেন, “নিষেধাজ্ঞামূলক পদক্ষেপের পূর্বাভাস কখনওই দেব না। এটা প্রকাশ্যে আলোচনা করার মতো বিষয় নয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi USA India-Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE