Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

US Senate: উইঘুরদের হাড়ভাঙা শ্রমে তৈরি চিনা পণ্য আমদানি নয়, আমেরিকার সেনেটে বিল পাশ

চিন সরকারের বিরুদ্ধে শিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের উপর অত্যাচারের অভিযোগ তুলে আন্তর্জাতিক মঞ্চে একাধিক বার সরব হয়েছে আমেরিকা।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৫ জুলাই ২০২১ ১৪:৪১
— ছবি সংগৃহীত

— ছবি সংগৃহীত

চিনা পণ্যে নিষেধাজ্ঞা জারি করতে এ বার কড়া পদক্ষেপ করল আমেরিকা। শিনজিয়াং প্রদেশ থেকে পণ্য আমদানি বন্ধ করতে বুধবার আমেরিকার সেনেটে পাশ হল বিল। এর পর এই বিল চলে যাবে হাউজ অব রিপ্রেজেন্টেটিভে। কংগ্রেসের দুই কক্ষে এই বিল পাশ হওয়ার পর প্রেসিডেন্ট জো বাই়ডেন তাতে স্বাক্ষর করলেই আইনে পরিণত হবে ওই বিল।

চিন সরকারের বিরুদ্ধে উইঘুর মুসলিমদের উপর অত্যাচারের অভিযোগ তুলে আন্তর্জাতিক মঞ্চে একাধিক বার সরব হয়েছে আমেরিকা। এ বার এই বিষয়ে কড়া পদক্ষেপ করতে চেয়ে সেনেটে ‘উইঘুর ফোর্সড লেবার প্রিভেনশন অ্যাক্ট’ পেশ করলেন রিপাবলিকান সেনেটর মার্কো রুবিও এবং ডেমোক্র্যাট সেনেটর জেফ মার্কেলে। রুবিও বলেন, ‘‘চিনা কমিউনিস্ট পার্টির সরকার যে অপরাধ করে চলেছে দিনের পর দিন, তা থেকে চোখ ফিরিয়ে নেওয়া সম্ভব নয়। উইঘুর মুসলিমদের উপর নির্যাতন চালিয়ে যদি কেউ মুনাফা করতে চায়, তাদের সেই সুযোগ দেওয়া হবে না।’’

Advertisement

চিনের উত্তর-পশ্চিমের স্বশাসিত শিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর এবং অন্যান্য মুসলিম সম্প্রদায়ের মানুষের উপর নৃশংস অত্যাচার চালাচ্ছে বলে বেশ কয়েক বছর ধরে একাধিক অভিযোগ প্রকাশ্যে এসেছে। এই বিষয়টি নিয়ে সরব হয়ে একাধিক সংগঠন দাবি করেছিল, শিনজিয়াংয়ে ডিটেনশন ক্যাম্প তৈরি করে প্রায় ১০ লক্ষের বেশি উইঘুর মুসলিমকে আটক করে রেখেছে চিনা সরকার। আমেরিকাও বিবৃতি দিয়ে জানিয়েছে, উইঘুরদের প্রতি যে ভাবে অত্যাচার চালানো হচ্ছে, তা গণহত্যারই সমান।

আরও পড়ুন

Advertisement