Advertisement
০৪ মার্চ ২০২৪
Gurpatwant Singh Pannun

পান্নুন হত্যা ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ, এক ভারতীয়কে দোষী সাব্যস্ত করল আমেরিকা

গুরপতবন্ত সিং পান্নুন আমেরিকা এবং কানাডার দ্বৈত নাগরিক। কানাডায় আশ্রয় নেওয়া পান্নুন গত সেপ্টেম্বরে সে দেশে বসবাসকারী হিন্দুদের উপর হামলার হুঁশিয়ারি দিয়েছিলেন।

Gurpatwant Singh Pannun

গুরপতবন্ত সিং পান্নুন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ম্যানহাটন শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ০০:২৯
Share: Save:

নিষিদ্ধ খলিস্তানপন্থী সংগঠন শিখ ফর জাস্টিস (এসএফজে)-এর নেতা গুরুপতবন্ত সিংহ পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে বুধবার নিখিল গুপ্ত নামে এক ভারতীয়কে দোষী সাব্যস্ত করল আমেরিকা। এ বছরের জুন মাসে চেক প্রজাতন্ত্র কর্তৃপক্ষের হাতে গ্রেফতার হন নিখিল।

ম্যানহাটনের শীর্ষ ফেডারেল প্রসিকিউটর ড্যামিয়ান উইলিয়ামস এ বিষয়ে বলেন, “আসামী ভারতে বসে নিউ ইয়র্কে একজন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিককে হত্যার ষড়যন্ত্র করেছিলেন। যাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র তিনি প্রকাশ্যে শিখদের জন্য একটি সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে।”

গত সপ্তাহে জো বাইডেনের প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছিলেন, তাদের প্রশাসন আমেরিকায় বসবাসকারী একজন শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ষড়যন্ত্র ব্যর্থ করেছে এবং ভারত সরকার এর পিছনে জড়িত থাকতে পারে বলে নয়াদিল্লিকে সতর্কও করেছিল।

গুরপতবন্ত সিং পান্নুন আমেরিকা এবং কানাডার দ্বৈত নাগরিক। কানাডায় আশ্রয় নেওয়া পান্নুন গত সেপ্টেম্বরে সে দেশে বসবাসকারী হিন্দুদের উপর হামলার হুঁশিয়ারি দিয়েছিলেন। এর পর তাঁর চণ্ডীগড়ের বাড়ি এবং অমৃতসরের জমি বাজেয়াপ্ত করেছিল এনআইএ। প্রসঙ্গত, পঞ্জাবে পান্নুনের বিরুদ্ধে ২২টি অপরাধের মামলা রয়েছে। তার মধ্যে তিনটি দেশদ্রোহিতার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE