Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ঘুরতে গিয়ে করোনায় আক্রান্ত হলেই ৩ হাজার ডলার, পর্যটক টানতে অভিনব উদ্যোগ

গত মঙ্গলবারই এ বিষয়ে অনুমোদন দিয়েছেন উজবেকিস্তানের প্রেসিডেন্ট শভকত মিরজিওয়েভ।

সংবাদ সংস্থা
উজবেকিস্তান ২৮ জুন ২০২০ ১৫:১২
Save
Something isn't right! Please refresh.
উজবেকিস্তান।

উজবেকিস্তান।

Popup Close

করোনাভাইরাসের জেরে বিশ্বের বিভিন্ন দেশ যখন পর্যটকদের প্রবেশের উপর নানা রকম বিধিনিষেধ আরোপ করছে, তার ঠিক উল্টো ছবি ধরা পড়ল উজবেকিস্তানে।

পর্যটক টানতে ‘লোভনীয় প্রস্তাবের’ পথে হাঁটল সে দেশের সরকার। উজবেকিস্তানে ঘুরতে এসে যদি কোনও পর্যটক করোনায় আক্রান্ত হন, তাঁকে ৩০০০ ডলার দেওয়া হবে চিকিত্সার জন্য। এমনটাই জানিয়েছে সে দেশের সরকার।

করোনার জেরে উজবেকিস্তানে লকডাউন চলছিল। সম্প্রতি সেই লকডাউন তুলে নেওয়া হয়। সম্প্রতি ‘সেফ ট্র্যাভেল গ্যারান্টেড’ নামে একটি প্রচার কাজ শুরু করেছে উজবেকিস্তান। প্রচুর পরিমাণে পর্যটক টানতেই এমন অভিনব উদ্যোগ বলেই সরকারি সূত্রে খবর। সংবাদ সংস্থা ইনসাইডার-এর প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, গত মঙ্গলবারই এ বিষয়ে অনুমোদন দিয়েছেন উজবেকিস্তানের প্রেসিডেন্ট শভকত মিরজিওয়েভ।

ব্রিটেনে উজবেকিস্তানের পর্যটন দূত সোফি ইবস্টন বলেন, “আমরা পর্যটকদের আশ্বাস দিচ্ছি তাঁরা যেন এখানে ঘুরতে আসেন।” করোনাভাইরাসের সংক্রমণের জেরে উজবেকিস্তানের পর্যটন শিল্প ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। সেই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে মরিয়া সরকার। তাই পর্যটন ক্ষেত্রে নানা রকম সতর্কতা অবলম্বন করেই পর্যটক টানতে চাইছে উজবেকিস্তান। প্রশাসনের তরফে সব রকম আশ্বাস দিয়ে এমনও বলা হয়েছে যে, ভ্রমণে এসে কোনও পর্যটক কোভিডে আক্রান্ত হলে তাঁদের চিকিত্সার খরচ বহন করা হবে।

আরও পড়ুন: দূরত্ববিধি শিকেয়, ট্রাম্পের সভায় ভিড় টানতে তুলে ফেলা হল সতর্কতার স্টিকার

তবে যে সব দেশ থেকে সংক্রমণের সম্ভাবনা আপাতক্ষেত্রে কম সেই সব দেশ যেমন, চিন, ইজরায়েল, জাপান এবং দক্ষিণ কোরিয়া থেকে পর্যটকরা উজবেকিস্তানে ঘুরতে যেতে পারেন। পাশাপাশি এটাও বলা হয়েছে, ব্রিটেন এবং ইউরোপ থেকে যদি কোনও পর্যটক আসেন, তা হলে তাঁদের ১৪ দিন কোয়রান্টিনে থাকতে হবে। লোনলি প্ল্যানেট-এ প্রকাশিত রিপোর্টে এমনটাই জানানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement