• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দূরত্ববিধি শিকেয়, ট্রাম্পের সভায় ভিড় টানতে তুলে ফেলা হল সতর্কতার স্টিকার

Donald Trump
টালসার সভায় ট্রাম্প। ছবি: এপি।

করোনা সঙ্কটের মধ্যেই নির্বাচনী প্রচার চালিয়ে যাচ্ছেন। তার জন্য জায়গায় জায়গায় জন সমাবেশও করছেন। তা করতে গিয়ে সামাজিক বিধিনিষেধ একেবারেই মানছেন না তিনি। বরং সংক্রমণ রুখতে যেখানে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলা হচ্ছে, সেখানে প্রচারসভায় ভিড় বাড়াতে গা ঘেঁষাঘেঁষি করে লোক বসানো হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তাঁর নির্বাচনী প্রচারের দায়িত্বে থাকা সংস্থার বিরুদ্ধে এ বার এমনই অভিযোগ তুলল সে দেশের সংবাদমাধ্যমের একাংশ।

গত ২০ জুন ওকলাহোমার টালসায় ব্যাঙ্ক অব ওকলাহোমা সেন্টারে জনসভা করেন ডোনাল্ড ট্রাম্প। সামাজিক দূরত্ব বজায় রাখতে ১৯ হাজার আসনের ওই স্টেডিয়ামে একটি করে আসন ছেড়ে লোকজনকে বসানোর নির্দেশ দেওয়া হয়। তার জন্য ওই মাঝের ওই চেয়ারগুলিতে লাগিয়ে দেওয়া হয় ‘ডু নট সিট হিয়ার প্লিজ’ স্টিকারও। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারের দায়িত্বে থাকা সংস্থা স্টিকারগুলি তুলে ফেলে বলে জানিয়েছে সংবাদপত্র ‘দ্য ওয়াশিংটন পোস্ট’।

অভিযোগ প্রমাণ করতে একটি ভিডিয়োও সামনে এনেছে তারা। তাতে দেখা গিয়েছে, প্রত্যেক সারিতে নেমে চেয়ারের উপর থেকে স্টিকারগুলি তুলে ফেলছেন দুই ভলান্টিয়ার। ট্রাম্পের নির্বাচনী প্রচারের দায়িত্বে থাকা সংস্থার নির্দেশেই তাঁরা সেগুলি তুলে ফেলেন বলে অভিযোগ দ্য ওয়াশিংটন পোস্টের। এমনকি প্রচারসভায় সামাজিক দূরত্ব বিধি নিয়ে কোনও স্টিকার বা পোস্টার থাকুক, প্রচারের দায়িত্বে থাকা সংস্থা তা-ও চায়নি বলে বিলবোর্ড ম্যাগাজিনকে জানিয়েছেন ব্যাঙ্ক অব ওকলাহোমা সেন্টার যে সংস্থার অধীনে, তার সিনিয়র একজিকিউটিভ ডাগ থর্নটন।

এই ভিডিয়োই সামনে এসেছে। 

আরও পড়ুন: করোনা নয়, ভয় অনাহারের, বিহার-উত্তরপ্রদেশ থেকে দলে দলে কাজে ফিরছেন পরিযায়ী শ্রমিকরা​

আরও পড়ুন: ‘ভারত জানে কী ভাবে জবাব দিতে হয়’, চিনকে কড়া বার্তা ‘মন কি বাতে’​

এ নিয়ে হোয়াইট হাউসের তরফে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া মেলেনি। ট্রাম্পের নির্বাচনী প্রচারের দায়িত্বে থাকা সংস্থাও এ নিয়ে কোনও মন্তব্য করেনি। তবে যে সময় ট্রাম্প ওকলাহোমায় সভা করতে গিয়েছিলেন, সেইসময় সেখানে করোনার প্রকোপ সবচেয়ে বেশি ছিল। তা সত্ত্বেও জনসমাবেশ করায় স্থানীয় স্বাস্থ্য আধিকারিকদের তোপের মুখে পড়েছেন ডোনাল্ড ট্রাম্প। ওই প্রচারসভা থেকে ফিরে ট্রাম্পের ৮ জন সঙ্গীর শরীরে কোভিড-১৯ ভাইরাস ধরা পড়ে বলে জানা গিয়েছে। আরও বেশ কয়েক জনকে কোয়রান্টিনে পাঠানো হয়েছে।   

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন