Advertisement
০৪ মে ২০২৪
G20 summit

শি-র সঙ্গে হাত মিলিয়ে প্রশ্নের মুখে প্রধানমন্ত্রী

বিদেশসচিব বিনয় কোয়াত্রা জবাবে বলেন, “শুধু এ-টুকুই বলব, নৈশভোজের শেষে দু’জনের সৌজন্য বিনিময় হয়েছে।’’

বালিতে শি জিনপিংয়ের মুখোমুখি হলেন নরেন্দ্র মোদী।

বালিতে শি জিনপিংয়ের মুখোমুখি হলেন নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ০৮:০৬
Share: Save:

গালওয়ানে ভারত ও চিনের সেনা সংঘর্ষের পরে এই প্রথম বালিতে শি জিনপিংয়ের মুখোমুখি হলেন নরেন্দ্র মোদী। বিরোধীদের প্রশ্ন, চিনের প্রেসিডেন্টের সঙ্গে করমর্দন করে ভারতের প্রধানমন্ত্রী কি সেনা জওয়ানদের মৃত্যুর প্রসঙ্গ তুললেন? মঙ্গলবার জি-২০ সম্মেলনের নৈশাহারে মোদী নিজেই শি-কে দেখে উঠে গিয়ে করমর্দন করেন। হাসি মুখে কথা বলতেও দেখা যায়। কংগ্রেস নেতাদের প্রশ্ন, চিনকে যে মোদীর ‘লাল চোখ’ দেখানোর কথা ছিল, তার কী হল? মোদী শি-কে কি চিনের সেনার ভারতের জমি দখল করে রাখার বিষয়ে প্রশ্ন করেছেন?

বিদেশসচিব বিনয় কোয়াত্রা জবাবে বলেন, “শুধু এ-টুকুই বলব, নৈশভোজের শেষে দু’জনের সৌজন্য বিনিময় হয়েছে।’’ শি-র সঙ্গে মোদীর করমর্দনের ভিডিয়ো তুলে ধরে কংগ্রেস কর্নেল সন্তোষ বাবু-সহ গালওয়ানে হত ২০ জন সেনা জওয়ানের নামের তালিকাও প্রকাশ করেছে।

প্রধানমন্ত্রী মোদী বালিতে জি-২০ সম্মেলনের ফাঁকে অনাবাসী ভারতীয়দের সম্মেলনে তাঁর সরকারের সাফল্য বর্ণনা করেছিলেন। আজ তা নিয়ে প্রশ্ন তুলে কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশ বলেছেন, “আমাদের প্রধানমন্ত্রীরা দেশীয় রাজনীতি নিয়ে বিদেশের ভারতীয়দের সামনে যান না। এটাই প্রথা। ২০১৪ থেকে এই প্রথা ভাঙা হয়েছে। সাম্প্রতিক উদাহরণ হল ইন্দোনেশিয়া, যেখানে ফেকুমাস্টার ফের তাঁর নিজেকে নিয়ে মজে থাকার অভ্যাস প্রমাণ করেছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G20 summit PM Narendra Modi Xi Jinping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE