Advertisement
০৭ মে ২০২৪
Earthquake in Syria

মাথায় ভেঙেছে বাড়ি, ধ্বংসস্তূপে ছোট্ট ভাইকে আগলে রেখেছে সাত বছরের দিদি! প্রকাশ্যে ভিডিয়ো

ভিডিয়োটিতে দেখা গিয়েছে ছোট্ট দুই ভাইবোনের বাঁচার অসহায় আর্তি। তাদের মাথার উপরেই ভেঙে পড়েছে বাড়ি। ধ্বংসস্তূপের ফাঁকে আশ্রয় নিয়ে কোনও রকমে নিজেদের বাঁচিয়ে রেখেছে দু’জন।

Video of minor girl shielding brother under the debris of ruined house in Syria goes viral.

ধ্বংসস্তূপে ভাইয়ের মাথা নিজের হাতে আগলে রেখেছে দিদি। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
দামাস্কাস শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:১৮
Share: Save:

একের পর এক ভূমিকম্প এবং আফটার শকে বিধ্বস্ত সিরিয়া এবং তুরস্ক। দুই দেশে ক্ষয়ক্ষতির পরিমাণ মাত্রাছাড়া। মৃতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে। এই পরিস্থিতিতে সিরিয়ার ধ্বংসস্তূপের একটি ভিডিয়ো আলোড়ন সৃষ্টি করেছে সমাজমাধ্যমে।

ভিডিয়োটিতে দেখা গিয়েছে ছোট্ট দুই ভাইবোনের বাঁচার অসহায় আর্তি। তাদের মাথার উপরেই ভেঙে পড়েছে বাড়ি। ধ্বংসস্তূপের ফাঁকে আশ্রয় নিয়ে কোনও রকমে নিজেদের বাঁচিয়ে রেখেছে দু’জন। মেয়েটির বয়স মাত্র ৭ বছর। আর তার পাশেই দেখা গিয়েছে তার ছোট্ট ভাইকে। ভাইয়ের মাথা নিজের হাতে আগলে রেখেছে দিদি।

সংবাদ সংস্থা সিএনএন সূত্রে খবর, নিজেদের বাড়ির ধ্বংসস্তূপে প্রায় ৩০ ঘণ্টা আটকে ছিল ভাইবোন। অবশেষে উদ্ধারকারী দল পাথর সরিয়ে তাদের বার করে আনতে পেরেছে। ভিডিয়োটি সমাজমাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছে। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভিডিয়োতে যে মেয়েটিকে দেখা গিয়েছে তার নাম মারিয়ম। ছোট ভাইয়ের মাথায় হাত বুলিয়ে দিচ্ছিল সে। ধ্বংসস্তূপের মাঝে ধুলোবালি যাতে ভাইয়ের চোখেমুখে না ঢোকে, নিজের ছোট্ট হাত দিয়ে সেই চেষ্টাই সে করছিল। ভিডিয়োটিতে তাদের বিছানার উপরে শুয়ে থাকতে দেখা গিয়েছে। বাড়ি ভেঙে পড়ার সময় ভাইবোন বিছানায় শুয়ে ছিল বলে মনে করছেন অনেকে।

দুই শিশুকেই উদ্ধার করা হয়েছে। তাদের চিকিৎসা চলছে হাসপাতালে। তুরস্ক এবং সিরিয়ায় উদ্ধারকাজে ব্যাঘাত ঘটাচ্ছে আবহাওয়া। কনকনে ঠান্ডায় বাধা পাচ্ছেন উদ্ধারকারীরা। তবে আবহাওয়াকে তুচ্ছ করেই প্রতিটি ভেঙে পড়া বাড়ির নীচে প্রাণের সন্ধানে তাঁরা ঘুরে বেড়াচ্ছেন। বিপর্যয়ের পরে যাঁরা বেঁচে আছেন, ধ্বংসস্তূপ সরিয়ে বার করে আনা হচ্ছে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE