Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

'পুলিশকে জানাও', ডুবন্ত যুবককে বাঁচাল সিরি

সংবাদ সংস্থা
ম্যাসন সিটি, আমেরিকা ১৫ ডিসেম্বর ২০১৯ ১৫:৪০
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

অ্যাপলের সিরি-র জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে আইওয়া প্রদেশের এক ছাত্র বেঁচে গেলেন। অ্যাপলের সিরি থেকে স্বয়ংক্রিয় ভাবে আপৎকালীন নম্বরে ফোন যায়।খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছে নদী থেকে ছাত্রকে উদ্ধার করেন দমকল কর্মীরা।

বাড়ি থেকে গাড়িতে করে কলেজ যাচ্ছিলেন বছর আঠেরোর গায়েল সালসিডো। রাস্তায় বরফে পিছলে যায় চাকা। গতি থাকার কারণে গাড়ি সোজা গিয়ে পড়ে নদীতে। গাড়ি থেকে কিছুতেই বেরতে পারছিলেন না গায়েল। তার উপর গাড়িতে জল ঢুকতে শুরু করে দিয়েছিল। গায়েল বুঝতে পারেন কিছুক্ষণের মধ্যেই গাড়ি সমেত তিনি জলে ঢুবে যাবেন।

এই বিপদের সময় গায়েলের মনে পড়ে অ্যাপলের ভয়েসকমান্ড সিস্টেমের। হাতের ঘড়ির সঙ্গে ফোনটি সিংক্রোনাইজ করা ছিল। গায়েল চিত্কার করে বলে ওঠেন, ‘হে সিরি, ডায়াল ৯১১’।

Advertisement

অ্যাপলের ভয়েস অ্যাক্টিভেটেড অ্যাসিস্ট্যান্ট সিস্টেমের নাম ‘সিরি’। ভয়েস কমান্ড দিয়ে সিরি-কে অ্যাক্টিভেট করা যায়। অ্যাক্টিভেট করার পর ‘ডায়াল ৯১১’ বলার ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের আপৎকালীন পরিষেবায় ফোন চলে যায়। তারাই ফোনের লোকেশন ট্র্যাক করে উদ্ধারকারী দল পাঠিয়ে দেয়।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, গায়েলের আপৎকালীন কলপেয়ে তাঁকে উদ্ধার করতে পৌঁছে যায় ম্যানসন সিটি ফায়ার ডিপার্টমেন্ট। উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এখন সুস্থ রয়েছেন তিনি।

আরও পড়ুন: হাইওয়েতে একের পর এক ৫০টি গাড়ি দুর্ঘটনার কবলে, ড্রোন থেকে তোলা ভিডিয়ো ভাইরাল

এটাই প্রথম নয়, এর আগে গত সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের এক যুবক দাবি করেন অ্যাপলের এই সিস্টেম তাঁর বাবাকে উদ্ধার করতে সাহায্য করে।

দেখুন কী ভাবে কাজ করে সিরি:

আরও পড়ুন

Advertisement