Advertisement
০৫ মে ২০২৪
Antarctica icebergs

Viral: দিল্লির তিনগুণ আয়তনের হিমশৈল ভেঙেছে আন্টার্টিকায়, পড়ছে দূষণের প্রভাব

বিজ্ঞানীরা বলছেন, আন্টার্টিকার বরফের রাজ্য গোটা পৃথিবীর তুলনায় অনেক দ্রুত উষ্ণ হচ্ছে। সেই কারণেই ওয়েডেল সাগরে এত পরিমাণ হিমশৈল নজরে পড়ছে।

হিমশৈলের উপগ্রহ চিত্র।

হিমশৈলের উপগ্রহ চিত্র। ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মে ২০২১ ১৬:১৫
Share: Save:

বিপুলায়তন হিমশৈল ভেঙে বেরিয়ে এল আন্টার্টিকায়। এটি আকারে বিশাল বড়, প্রায় ৪ হাজার ৩২০ বর্গ কিলোমিটার। ভারতের রাজধানী দিল্লির থেকে যা তিনগুণ বড়। বিজ্ঞানীরা মনে করছেন, দূষণের প্রভাবেই এই ভাবে হিমশৈলটি ভেঙে বেরিয়ে এসেছে ‘আইস শেল্ফ’- থেকে।

উপগ্রহ চিত্র ও বিমান থেকে তোলা ছবিতে দেখা গিয়েছে, রনি আইস শেল্ফের পশ্চিমপ্রান্ত থেকে এ-৭৬ নামে এই হিমশৈলটি ভেঙে বেরিয়ে এসেছে। এটি এতদিন ওয়েডেল সাগরের উপরে ভাসমান অবস্থাতেই ছিল। কিন্তু ছিল মূল আইস শেল্ফের অংশ হিসাবে। কিন্তু হঠাৎই সেটি ভেঙে বেরিয়ে এসেছে। আপাতত এটিই পৃথিবীর সর্ববৃহৎ হিমশৈল, যেটি ওয়েডেল সাগরে ভাসমান অবস্থায় রয়েছে। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে এ-২৩এ, যেটি আয়তন ৩৩৮০ বর্গ কিলোমিটার।

বিজ্ঞানীরা বলছেন, আন্টার্টিকার বরফের রাজ্য গোটা পৃথিবীর তুলনায় অনেক দ্রুত উষ্ণ হচ্ছে। সেই কারণেই ওয়েডেল সাগরে এত পরিমাণ হিমশৈল নজরে পড়ছে। তবে এটির কারণে এখনই সমুদ্রে জলস্তর বৃদ্ধির তেমন কোনও আশঙ্কা নেই, কারণ ইতিমধ্যেই এটি ভাসমান অবস্থায় ছিল। সেই কারণে এখনও বড়সড় আশঙ্কার কোনও কারণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Antarctica icebergs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE