×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ এপ্রিল ২০২১ ই-পেপার

রিয়াধের রাস্তায় শরীর-ঢাকা পোশাক ছাড়া মহিলা, হাঁ করে তাকিয়ে দেখলেন মানুষ

সংবাদ সংস্থা
রিয়াধ ১৩ সেপ্টেম্বর ২০১৯ ১৫:২৭
রিয়াধের রাস্তায় মাশায়েল। ছবি : টুইটার থেকে নেওয়া।

রিয়াধের রাস্তায় মাশায়েল। ছবি : টুইটার থেকে নেওয়া।

ধীরে ধীরে হলেও কোথাও যেন বিধি-নিষেধের বাঁধনটা আলগা হচ্ছে। বেশ কয়েক মাস ধরেই সৌদি আরবে, বিশেষ করে রিয়াধে প্রথাগত পোশাক ছাড়াই কিছু মহিলা রাস্তায় বার হচ্ছেন। তাঁদেরই একজন মাশায়েল আল-জালাউদ। ইন্টারনেটে এই ‘বিপ্লবী’ মহিলার ছবি এখন ভাইরাল।

মাশায়েল আল-জালাউদ (৩৩), মানব সম্পদ ক্ষেত্রে কর্মরত একজন সৌদি মহিলা। তাঁর বেশ কিছু ছবি এখন ইন্টারনেটে ঘুরে বেড়াচ্ছে। সম্প্রতি রিয়াধের কেন্দ্রস্থলে অবস্থিত এক মলে তাঁকে দেখা যায় প্রথাগত শরীর ঢাকা পোশাক ছাড়াই। তিনি কমলা রংয়ের একটি জ্যাকেট ও ব্যাগি ট্রাউজার পরে রয়েছেন। মাশায়েলের যে ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় পাওয়া গিয়েছে, সেখানে দেখা যাচ্ছে, তাঁর দিকে আশেপাশের মহিলা তাকিয়ে রয়েছেন তাঁর দিকে। এমনকি একটি ছবিতে দেখা যাচ্ছে, তাঁর পাশ দিয়েই হাঁটছেন প্রথাগত মাথা থেকে পা পর্যন্ত ঢাকা কালো পোশাকের কয়েকজন মহিলা। যেটি বেশ প্রতীকী ছবি হয়ে উঠেছে।

কয়েকজন মহিলা নাকি মাশায়েলকে কোনও সেলিব্রিটি বলেও ভুল করেছিলেন। তাঁরা জিজ্ঞেস করেন, আপনি কি খুব জনপ্রিয় কেউ? এক মহিলাতো তাঁকে মডেল বলেও ভুল করেন। কিন্তু উত্তরে মাশায়েল বলেন, তিনি একজন সাধারণ আরবি মহিলা, যে নিজের মতো বাঁচতে চায়।

Advertisement

আরও পড়ুন : রাগী সিল ধরিয়ে দিল আন্তর্জাতিক মাদক পাচার চক্র

মাশায়েল একাই নন, বছর পঁচিশের আর এক আরবি মহিলা মানাহেল আল-ওতাইবি-ও এই তালিকায় রয়েছেন। মানাহেল একজন সমাজকর্মী। প্রথাগত আরবি পোশাক ছেড়ে পশ্চিমী পোশাকে রাস্তায় বার হন। তিনি জানিয়েছেন, রিয়াধে তিনি চার মাস প্রথাগত পোশাক ছাড়াই ঘুরছেন। তিনি তাঁর ইচ্ছে মতো পোশাক পরতে চান, যেটা তাঁর ভাল লাগবে, পছন্দ হবে।

আরবে পোশাক নিয়ে কড়াকড়ি কমতে পারে তার ইঙ্গিত মিলেছিল গত বছরই। ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সলমন সিবিএস-কে দেওয়া এক সাক্ষাত্কারে বলেন, পোশাকের বিধি-নিষেধ কমতে পারে। মাথা থেকে পা পর্যন্ত ঢাকা পোষাক ইসলামে বাধ্যতামূলক নয়।

Advertisement