×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

সত্যিই বিনা মেঘে বজ্রপাত, পরিষ্কার নীল আকাশ থেকে নেমে এল বিদ্যুতের ঝলক

সংবাদ সংস্থা
টাম্পা, আমেরিকা ১৬ অগস্ট ২০২০ ১৯:১৩
বিনা মেগে বজ্রপাত। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

বিনা মেগে বজ্রপাত। ছবি: ইউটিউব থেকে নেওয়া।

যে কোনও সময় যে কোনও জায়গায় বজ্রপাত হতে পারে। তবে সে সব ক্ষেত্রেই একটি বিষয় সাধারণ, তা হল আকাশ জুড়ে কালো মেঘের উপস্থিতি। কিন্তু বাস্তবে কখনও দেখেছেন, বিনা মেঘে বজ্রপাত? এমনই এক দৃশ্য ক্যামেরাবন্দি হল। বিশ্বাস না হলেও ভিডিয়োটি তেমনই দেখাচ্ছে, পরিষ্কার আকাশ থেকে নেমে আসছে বিদ্যুতের ঝলক।

একটি ইউটিউব চ্যানেলে ১২ অগস্ট ভিডিয়োটি শেয়ার হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একটি গাড়ির ড্যাশবোর্ডে লাগানো ক্যামেরায় ধরা পড়েছে ঘটনাটি। আকাশ মোটের উপর পরিষ্কার, শরতের কিছু মেঘ রয়েছে। সাদা মেঘের বাইরে বাকি আকাশটাই একদম নীল, রীতিমতো রৌদ্রোজ্জ্বল। এমন আকাশ থেকে বজ্রপাত হতে দেখা গিয়েছে বলে খুব একটা শোনা যায়নি, আর ক্যামেরায় ধরা পড়া তো আরও দূর অস্ত। কিন্তু এমনই আকাশ থেকে হঠাৎই সামনের একটি তাল গাছে বিদ্যুতের ঝলক নেমে আসে। আর তাতে তাল গাছের একটি পাতাও ভেঙে ঝুলে পড়ে।

ভিডিয়োটি ফ্লোরিডায় টাম্পা শহরে জোনাথন মুর নামে এক ব্যক্তির দ্বারা রেকর্ড হয়। পরে সেটি ইউটিউবে স্টোরিফুল রাইটস ম্যানেজমেন্ট নামে এক চ্যানেলে আপলোড হয়। ১২ অগস্ট ভিডিয়োটি আপলোড হওয়ার পরই তা ভাইরাল হয়ে যায়। চার দিনে ভিডিয়োটি প্রায় সাড়ে ১৭ হাজার বার দেখা হয়েছে।

Advertisement
Advertisement