Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

মাটি ছেড়ে আকাশে গাড়ি, দেখুন কেমন করে ডানা মেলল ‘এয়ার কার’

সংবাদ সংস্থা
ব্রাটিস্লাভা, স্লোভাকিয়া ৩০ অক্টোবর ২০২০ ১৪:২৪
এয়ার কার। ছবি: টুইটার থেকে নেওয়া।

এয়ার কার। ছবি: টুইটার থেকে নেওয়া।

ছিল গাড়ি। হয়ে গেল বিমান। যাঁরা কল্পবিজ্ঞানের সিনেমা দেখতে অভ্যস্ত, তাঁদের কাছে এই ছবি হয়তো পরিচিত মনে হতে পারে। কিন্তু বাস্তবে এমনটা দেখেছেন কি যেখানে একটি চার চাকার গাড়ি বিমানের মতো আকাশে উড়ে যাচ্ছে? এমনই এক যান তৈরি করেছে স্লোভাকিয়ার এক সংস্থা। যানটির প্রথম উড়ানের একটি ভিডিয়ো আপলোড হয়েছে ইউটিউবে।

স্লোভাকিয়ার ‘ক্লিন ভিশন’ কোম্পানি এই যানটির নাম দিয়েছে ‘এয়ার কার’। এটি তৈরি করেছেন প্রফেসর স্টিফান ক্লিন। তিনি জানিয়েছেন, এমন একটি যান তৈরি করা বেশ চ্যালেঞ্জের ছিল। কারণ, যানটিকে যথেষ্ট হাল্কা না তৈরি করলে তা আকাশে দীর্ঘক্ষণ উড়তে পারবে না।

এই যানটির ওজন ১০৯৯ কেজি। প্রায় ২০০ কেজি ওজন নিয়ে আকাশে উড়তে পারে। ২ জনের বসার মতো ব্যবস্থা করা হয়েছে। এটি গাড়ি থেকে বিমানে রূপান্তর হতে মাত্র ৩ মিনিট সময় নেয়। আর প্রায় ৯৮৪ ফুটের মতো একটি রানওয়ে লাগে আকাশে উড়ে যাওয়ার জন্য।

Advertisement

আরও পড়ুন: ১০ বার বিয়ে করেও ‘মনের মানুষ’ মেলেনি, ফের ছাদনাতলায় যাচ্ছেন মহিলা

আরও পড়ুন: খুঁজে দিল ফেসবুক, ৪৮ বছর পর বাবা ও ছেলে মুখোমুখি

সম্প্রতি প্রথম উড়ানও সফল ভাবে সম্পন্ন করেছে এই বিস্ময় যানটি। প্রথম উড়ানে এয়ার কার আকাশে প্রায় ১৫০০ ফুট পথ অতিক্রম করে। বেশ কয়েকটি অ্যাঙ্গল থেকে এয়ার কারের এই প্রথম উড়ানকে ক্যামেরাবন্দি করা হয়। সেখানে দেখা যাচ্ছে, কী ভাবে একটি স্পোর্টস কারের মতো দেখতে যান ধীরে ধীরে ডানা মেলে বিমানে রূপান্তরিত হয়ে গেল। তারপর সেটি মাটি ছেড়ে আকাশে ভেসে যাচ্ছে।

দেখুন সেই ভিডিয়ো:

বোয়িং এক্সপার্ট ডক্টর ব্র্যাঙ্কো সার দাবি করেছেন, এয়ার কার আগামী দিনে পরিবহনের ক্ষেত্রে সঠিক সমাধান হতে চলেছে। স্লোভাকিয়ান সংস্থাটির তরফে জানানো হয়েছে, আগামী ৬ মাসের মধ্যে তাঁরা এয়ার কার বাজারে আনার লক্ষ্য নিয়েছে।

আরও পড়ুন

Advertisement