Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

৮০ বছর চুলে কাঁচি, চিরুনি ছোঁয়াননি, দেখুন সেই চুল আজ কত লম্বা

সংবাদ সংস্থা
হ্যানয়, ভিয়েতনাম ২৭ অগস্ট ২০২০ ১৬:৫০
ন্‌গুয়েন ভ্যান চিয়েন। ছবি: টুইটার থেকে নেওয়া।

ন্‌গুয়েন ভ্যান চিয়েন। ছবি: টুইটার থেকে নেওয়া।

করোনাভাইরাস অতিমারির জেরে অনেকেই নাপিতের ধারে কাছে ঘেঁষছেন না। হয় নিয়মিত চুল কাটছেন না, নয়তো বা বাড়িতেই ব্যবস্থা করে নিচ্ছেন। তবে ইনি এই অতিমারির সময়েই নন, গত ৮০ বছর ধরেই চুলে কাঁচি ছোঁয়াননি। বয়স যখন মাত্র ১২ বছর, তখন থেকেই এই ব্যক্তি চুল না কাটিয়ে রয়েছেন। বুঝতেই পারছে্‌ তাঁর চূলের দৈর্ঘ্য কত হতে পারে।

ভিয়েতনামের মেকং ডেলটা এলাকার বাসিন্দা ন্‌গুয়েন ভ্যান চিয়েন-এর বয়স এখন ৯২ বছর। আর তাঁর চুলের দৈর্ঘ্য প্রায় ১৬ ফুট। আর তিনি যদি দেড় তলা বাড়ির সমান উচ্চতা থেকে তাঁর চুল ঝুলিয়ে দেন, তা মাটিতে ঠেকে যাবে। ৮০ বছর ধরে কেউ যদি চুল না কাটেন তবে এমন লম্বাই হওয়ার কথা।

ন্‌গুয়েন যে ধর্মমতে বিশ্বাস করেন, সেখানে মানুষ যা নিয়ে জন্মেছে তা নিয়েই থাকতে বলা হয়। ন্‌গুয়েনের বিশ্বাস, তিনি যদি চুল কাটেন, তবে মারা যাবেন। এমনকি তিনি চুলে চিরুনিও দেনন না। তিনি যখন স্কুলে পড়তেন, তখন নিয়মিত চুল কাটাতে হত। কিন্তু তৃতীয় শ্রেণির পর তিনি সিদ্ধান্ত নেন, আর চুল কাটাবেন না। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া তাঁর চুলের ছবি-ভিডিয়ো দেখলেই বোঝা যাবে সত্যিই তাঁর চুলে চিরুনি, কাঁচি কিছুই স্পর্শ পড়েনি। তবে হাতের নখ তুলনায় আর পাঁচ জনের মতোই ছোট।

Advertisement


আরও পড়ুন

Advertisement