Advertisement
১০ মে ২০২৪
Washington

টাইটানিক ডুবেছিল তাঁর তিন বছরে, ছত্রিশে দেখেন দ্বিতীয় বিশ্বযুদ্ধ, ১১৩-তে মৃত্যু ভার্জিনিয়ার

 

 

সস্ত্রীক ওবামার সঙ্গে ভার্জিনিয়া।

সস্ত্রীক ওবামার সঙ্গে ভার্জিনিয়া। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ২১:৩৫
Share: Save:

আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রীর সঙ্গে ভার্জিনিয়া ম্যাকলরিনের নাচের স্মৃতি এখনও অনেকের মনে অমলিন। প্রয়াত হলেন বহু ইতিহাসের সাক্ষী সেই ভার্জিনিয়া। বয়স হয়েছিল ১১৩ বছর।

১৯১২ সালে সাউথহ্যাম্পটন থেকে নিউ ইয়র্ক সিটি যাওয়ার পথে হিমশৈলে ধাক্কায় উত্তর অতলান্তিক মহাসগরে ডোবে আরএমএস টাইটানিক। ভার্জিনিয়ার বয়স তখন মাত্র তিন বছর। যখন তাঁর বয়স ৩৬ বছর, শেষ হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধ। ভার্জিনিয়ার ৫৫ বছর বয়সে সাক্ষরিত হয় ‘সিভিল রাইটস্ অ্যাক্ট’। ৫৯ বছর বয়সে তিনি শুনেছেন মর্টিন লুথার কিংয়ের হত্যার খবর। ৮০ বছর বয়সে বার্লিন দুর্গের পতন হয়।

ভার্জিনিয়ার বয়স যখন ৯৯ বছর, তখন প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট পায় আমেরিকা। বিশ্ব ইতিহাসের একের পর এক ঘটনার সাক্ষী থাকা সেই মহিলা গত হয়েছেন গত ১৪ নভেম্বর। মেরিল্যান্ডের বাড়িতে হৃদরোগে আক্রান্ত হন ভার্জিনিয়া। কিছু ক্ষণের মধ্যেই মৃত্যু হয় তাঁর। ভার্জিনিয়ার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন আমেরিকার তাবড় তাবড় ব্যক্তিত্ব।

২০১৬-র ১৮ ফেব্রুয়ারি ‘কৃষ্ণাঙ্গ ইতিহাসের মাস’-এ হোয়াইট হাউসে আমন্ত্রিত ছিলেন ম্যাকলরিন। সেখানেই আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সাক্ষাৎ হয় বৃদ্ধার। ১০৬ বছর বয়সেও তাঁর ‘তারুণ্য’ দেখে অবাক হয়েছিলেন সস্ত্রীক ওবামা। প্রাক্তন ফার্স্ট লেডির সঙ্গে নেচেও ছিলেন ভার্জিনিয়া। ওবামার সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর্বের সেই ভিডিয়ো ভাইরাল হয় নেট দুনিয়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Washington Virginia McLaurin Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE