Advertisement
০৩ ডিসেম্বর ২০২৩
Vivek Ramaswami

শিশুদের দেখভালের বেতন ৮০ লক্ষ! বিজ্ঞাপন দিলেন আমেরিকার প্রেসিডেন্ট পদের দৌড়ে থাকা রামস্বামী

বিজ্ঞাপনে জানানো হয়েছে, সপ্তাহে ৮৪ থেকে ৯৬ ঘণ্টা কাজ করতে হবে। এক সপ্তাহ কাজ করলে, পরের সপ্তাহে ছুটি। বছরে ২৬ সপ্তাহ কাজ।

image of Vivek Ramaswami

স্ত্রী এবং দুই ছেলের সঙ্গে বিবেক রামস্বামী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ২০:০৪
Share: Save:

কাজ দুই শিশুর দেখভাল। বেতন? ২৬ সপ্তাহে এক লক্ষ আমেরিকান ডলার ভারতীয় মুদ্রায় প্রায় ৮০ লক্ষ টাকা। এই বেতনের প্রস্তাব দিয়েছেন বিবেক রামস্বামী। আমেরিকার প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে থাকা ভারতীয় বংশোদ্ভুত রামস্বামী তাঁর দুই সন্তানের দেখভালের জন্য এক জন ভাল ‘ন্যানি’ খুঁজছেন। সে জন্য নাকি বিজ্ঞাপনও দিয়েছেন। তাতেই রয়েছে এই বেতনের প্রস্তাব।

একটি চাকরির ওয়েবসাইটে বিজ্ঞাপন দিয়ে বলা হয়েছে, ‘‘পরিবারটি খুব উৎসুক, রোমাঞ্চপ্রিয় এবং প্রায় সব সময়ই গতিতে থাকে। হাই প্রোফাইল এক পরিবারের সঙ্গে মিলে তাদের সন্তানদের বড় করে তোলার এটাই সুযোগ। সঙ্গে পারিবারিক অ্যাডভেঞ্চারেও যোগ দেওয়ার সুযোগ রয়েছে।’’ পরিবারের নাম বিজ্ঞাপনে নেই। তবে বিভিন্ন তথ্য থেকে অনুমান, বিজ্ঞাপনটি দিয়েছে রামস্বামী পরিবার।

বিজ্ঞাপনে জানানো হয়েছে, সপ্তাহে ৮৪ থেকে ৯৬ ঘণ্টা কাজ করতে হবে। এক সপ্তাহ কাজ করলে, পরের সপ্তাহে ছুটি। বছরে ২৬ সপ্তাহ কাজ। আর সে জন্যই ৮০ লক্ষ টাকা বেতন। চাকরিপ্রার্থীকে এক জন শেফ, কয়েক জন ন্যানি, ঘরের দেখভাল করার পরিচারক, ব্যক্তিগত নিরাপত্তা রক্ষীদের সঙ্গে মানিয়ে চলতে হবে। পাশাপাশি বাচ্চাদের রোজের পঞ্জিতে যাতে এতটুকু ব্যাঘাত না ঘটে, সে দিকেও নজর রাখতে হবে। বাচ্চাদের জামা, খেলনা, খেলার জায়গাও গুছিয়ে রাখতে হবে।

রামস্বামীর প্রচারের মুখপাত্র ট্রিসিয়া ম্যাকলাফলিন এর আগে একটি সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, সন্তানদের দেখভালের জন্য সবসময়ের ‘ন্যানি’ রাখতে ইচ্ছুক নয় এই পরিবার। তার পরেই মনে করা হয়েছিল, হয়তো ন্যানি খুঁজছে এই পরিবার। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেই বাইডেনের প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রস্তুত হচ্ছেন রিপাবলিকান প্রার্থী রামস্বামী। আমেরিকার সংবাদমাধ্যম এক সময় তাঁকে ‘ট্রাম্পের উত্তরসূরি’ আখ্যা দিয়েছিল। ২৩ অগস্টের বিতর্ক সভায় সকলের নজর কেড়েছেন এই ধনী রিপাবলিকান নেতা। যদিও রাজনীতিকদের একাংশ মনে করছেন, আমেরিকার মতো দেশের রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে ৩৮ বছরের এক জন নেতাকে শামিল করা উচিত নয়। সেই নিয়ে তর্কে তিনি রাজি বলে জানিয়েছেন রামস্বামী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE