Advertisement
০৩ মে ২০২৪
Vladimir Putin Health

হৃদ্‌রোগে আক্রান্ত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন! টেলিগ্রাম চ্যানেলে করা দাবি ঘিরে শোরগোল

একটি টেলিগ্রাম চ্যানেলে দাবি করা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অসুস্থ। রবিবার সন্ধ্যায় তিনি হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছেন। তবে চিকিৎসকেরা তাঁকে বাঁচিয়ে তুলেছেন।

Vladimir Putin suffers cardiac arrest in his bedroom

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৩ ১০:১৬
Share: Save:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছেন। এমনটাই দাবি করা হয়েছে একটি টেলিগ্রাম চ্যানেলে। যা নিয়ে ইতিমধ্যে শোরগোল শুরু হয়ে গিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। ব্রিটেনের সংবাদমাধ্যম মিরর এই খবর প্রকাশ করেছে।

টেলিগ্রাম চ্যানেলটির নাম জেনারেল এসভিআর। সেখানকার পোস্ট অনুযায়ী, রবিবার সন্ধ্যায় নিজের সরকারি বাসভবনের শোয়ার ঘরে অসুস্থ হয়ে পড়ে যান পুতিন। পড়ে যাওয়ার শব্দ পেয়ে নিরাপত্তারক্ষীরা ছুটে যান এবং পুতিনকে উদ্ধার করেন। তাঁরা ঘরে গিয়ে দেখেছিলেন, বিছানার পাশে টেবিল উল্টে পড়ে আছেন প্রেসিডেন্ট। পরে চিকিৎসকেরা পুতিনকে সুস্থ করে তুলেছেন।

রাশিয়ার প্রেসিডেন্টের স্বাস্থ্য সংক্রান্ত নানা জল্পনা হামেশাই ঘুরে বেড়ায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। পুতিনের গতিবিধি গোপনীয়তার চাদরে মোড়া। তাঁর স্বাস্থ্য নিয়েও কোনও খবর প্রকাশ করে না ক্রেমলিন। তাই পুতিন সত্যিই হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন কি না, তা নিশ্চিত নয়। রাশিয়ার সরকারের তরফে এ নিয়ে আনুষ্ঠানিক কোনও বিবৃতি দেওয়া হয়নি।

যে টেলিগ্রাম চ্যানেলে পুতিনের হৃদ্‌রোগের খবর প্রকাশ করা হয়েছে, সেখানে প্রায়ই রাশিয়ার প্রেসিডেন্টের স্বাস্থ্য সম্পর্কে নানা তথ্য দেওয়া হয়। সে সবের কোনও প্রামাণ্য নথি মেলে না। ওই চ্যানেল দাবি করে, পুতিনের ঘনিষ্ঠমহলে তাঁদের লোক আছে। সেখান থেকেই তথ্য পাওয়া যায়।

চ্যানেলে আরও দাবি, দীর্ঘ দিন ধরেই অসুস্থ পুতিন। তা যাতে আন্তর্জাতিক মহলের নজরে না আসে, তাই রাশিয়ার যাবতীয় সরকারি কাজে পুতিনের পরিবর্তে তাঁর ‘বডি ডাবল’ (পুতিনের মতো সাজানো অন্য কেউ) ব্যবহার করা হয়। এই তথ্যেরও সত্যতা সম্পর্কে প্রশ্ন রয়েছে। কারণ আনুষ্ঠানিক ভাবে রাশিয়ার তরফে কিছু জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin Russia Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE