×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জানুয়ারি ২০২১ ই-পেপার

কৃষ্ণাঙ্গ কমলা হঠাৎই ফরসা! ম্যাগাজিনের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ

সংবাদ সংস্থা
ওয়াশিংটন১১ জানুয়ারি ২০২১ ১৩:২৮
কমলাকে নিয়ে ‘ভোগ’-এর প্রচ্ছদ ঘিরে বিতর্ক। —ফাইল চিত্র।

কমলাকে নিয়ে ‘ভোগ’-এর প্রচ্ছদ ঘিরে বিতর্ক। —ফাইল চিত্র।

নির্বাচনী প্রচারে বারবার নিজের কৃষ্ণাঙ্গ এবং এশীয় পরিচয় টেনে এনেছিলেন। এমনকি ভোটে জিতে ইতিহাস সৃষ্টির পর তা নিয়ে আবেগপ্রবণও হয়ে পড়েছিলেন তিনি। কিন্তু শপথগ্রহণের আগে আমেরিকার সেই হবু ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের গায়ের রং নিয়েই এ বার বিতর্ক শুরু হয়েছে। জনপ্রিয় পত্রিকা ‘ভোগ’-এর প্রচ্ছদে ইচ্ছাকৃত ভাবে তাঁকে ফরসা দেখানো হয়েছে বলে অভিযোগ।   

ফেব্রুয়ারি মাসের প্রচ্ছদের জন্য কমলাকে বেছে নিয়েছে ‘ভোগ’। রবিবার টুইটারে কমলাকে নিয়ে তৈরি দু’টি প্রচ্ছদ প্রকাশ করে তারা। তাতে সকলে যে ভাবে তাঁকে দেখতে অভ্যস্ত, সে ভাবেই ধরা দিয়েছেন কমলা। একটিতে তাঁর পরনে কালো ট্রাউজার্স এবং জ্যাকেট। পায়ে সাদা-কালো স্নিকার্স। আর অন্যটিতে ধূসর ব্লু রংয়ের স্যুট পরে দাঁড়িয়ে কমলা।

কিন্তু প্রচ্ছদের যে বিষয়টি সকলের নজর কাড়ল তা হল, দু’টি ছবিতেই কমলার গায়ের রং ফরসা দেখানো হয়েছে, বাস্তবের সঙ্গে যা মেলে না। তাতেই জনপ্রিয় ওই পত্রিকাটির বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ উঠতে শুরু করেছে। টুইটারে ‘ভোগ’-কে ট্যাগ করে ক্ষোভ উগরে দিয়েছেন নেটাগরিকরাও। পত্রিকার সম্পাদক অ্যানা উইন্টরকেও একহাত নিয়েছেন অনেকে। ব্রিটিশ-আমেরিকান অ্যানা শ্বেতাঙ্গ বর্ণের প্রতি বিশেষ ভাবে দুর্বল বলে কটাক্ষ করেছেন অনেকে।

Advertisement


আরও পড়ুন: অপেক্ষা কয়েক ঘণ্টার, ট্রাম্পকে ইমপিচ করার প্রক্রিয়া শুরু হচ্ছে আমেরিকায়​


জনপ্রিয় সংবাদ পত্র ‘নিউ ইয়র্ক টাইমস’-এর কর্মী ওয়াজাহাতের বক্তব্য, ‘অ্যানা উইন্টরের কোনও কৃষ্ণাঙ্গ বন্ধু বা সতীর্থ নেই বোধ হয়। বিনা পয়সায় নিজের ফোনে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ছবি তুলে দিতে পারি আমি। আমি নিশ্চিত, ভোগ-এর প্রচ্ছদের চেয়ে তার গুণমান ১০০ বেশি ভাল হবে’।

২৬ বছর বয়সি চিত্র সাংবাদিক টাইলার মিশেল কমলার ওই ছবি দু’টি তুলেছেন বলে জানা গিয়েছে। কিন্তু কমলাকে ফরসা দেখাতে সেটির উপর কারিকুরি করা হয়েছে বলে অভিযোগ। এ নিয়ে কমলা বা ‘ভোগ’-এর তরফে এখনও পর্যন্ত কোনও বিবৃতি দেওয়া হয়নি। তবে আমেরিকার সিবিএস নিউজের পত্রিকার একটি সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, ধূসর নীল রংয়ের স্যুট পরা ছবিটি কমলা এবং পত্রিকা, দু’পক্ষের সম্মতিতেই ছাপার জন্য বেছে নেওয়া হয়। পরে সামান্য হেরফের করা হয় কালো জ্যাকেট পরা ছবির ব্যাকগ্রাউন্ডে।

আরও পড়ুন: সোয়ার্জেনেগার বললেন, ক্যাপিটল বিল্ডিংয়ে হানা নাৎসি বর্বরতার মতো​

কিন্তু ‘ভোগ’ এই অভিযোগ অস্বীকার করেছে বলে দাবি ‘নিউ ইয়র্ক পোস্ট’ দৈনিকের। দু’টি ছবিই কমলা বেছে নিয়েছিলেন বলে দাবি তাদের।

Advertisement