Advertisement
০২ মে ২০২৪
Russia-Ukraine War

পূর্ব ইউক্রেনে পিছু হটছে রুশ ফৌজ, বেশ কিছু এলাকা দখলমুক্ত করল জ়েলেনস্কির বাহিনী

এ বার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিনির জ়েলেনস্কির সচিবালয়কে উদ্ধৃত করে প্রকাশিত একটি খবরে দাবি করা হয়েছে, সোমবার থেকে নতুন করে দখলদার রুশ বাহিনীর বিরুদ্ধে অভিযান শুরু ইউক্রেন সেনা।

An image of Voldodymyr Zelenskyy

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিনির জ়েলেনস্কি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কিভ শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ০৬:০১
Share: Save:

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে যুদ্ধ শুরু হওয়া ইস্তক পরস্পর বিরোধী নানা দাবি করে গিয়েছে রাশিয়া এবং ইউক্রেন। এ বার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিনির জ়েলেনস্কির সচিবালয়কে উদ্ধৃত করে প্রকাশিত একটি খবরে দাবি করা হয়েছে, সোমবার থেকে নতুন করে দখলদার রুশ বাহিনীর বিরুদ্ধে অভিযান শুরু ইউক্রেন সেনা।

ইউক্রেন সেনার ওই অভিযানে পূর্বাঞ্চলের বেশ কিছু এলাকা রুশ দখলমুক্ত করা হয়েছে বলেও কিভের দাবি। ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার মঙ্গলবার বলেন, ‘আমাদের সেনারা গত এক সপ্তাহে বাখমুটেপ আশপাশে প্রায় তিন বর্গকিলোমিটার এলাকা পুনরুদ্ধার করেছে।’’

প্রসঙ্গত, পূর্ব ইউক্রেনের ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) এলাকার গুরুত্বপূর্ণ শহর বাখমুট চলতি বছরের গোড়ায় দখল করেছিল রুশ সেনা। তার পর থেকে ওই এলাকা পুনর্দখলের জন্য ধারাবাহিক ভাবে হামলা চালাচ্ছে ইউক্রেন সেনা। এর আগে গত অক্টোবরে রুশ সেনার কবল থেকে দক্ষিণ ইউক্রেনের বন্দরশহর খেরসন মুক্ত করেছিল জ়েলেনস্কির অনুগত বাহিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia-Ukraine War Volodymyr Zelenskyy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE