×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

৪০ মিনিট ‘চালসে’ হোয়াটসঅ্যাপ, চ্যাট বন্ধ বিশ্ব জুড়ে, কারণ এখনও অস্পষ্ট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ মার্চ ২০২১ ২৩:৪৫
—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

ফের চরম ভোগান্তির মুখে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। শুক্রবার ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশেই এই মেসেজিং অ্যাপের পরিষেবা আধ ঘণ্টারও বেশি সময়ের জন্য সাময়িক ভাবে বন্ধ হয়ে যায়। ফলে ওই সময়ের মধ্যে হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোনও মেসেজ, ছবি বা ভিডিয়ো পাঠাতে প্রবল সমস্যার মুখে পড়েন অগণিত ব্যবহারকারী। হোয়াটসঅ্যাপ ছাড়াও ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জারেও একই সমস্যা দেখা দিয়েছে বলে জানা গিয়েছে। তবে ঠিক কীসের জন্য পরিষেবা থমকে গেল, সে কারণ শুক্রবার রাত পর্যন্ত অস্পষ্ট।

শুক্রবার রাত প্রায় ১১টা নাগাদ হোয়াটসঅ্যাপে সমস্যা শুরু হয় বলে দাবি করেছে ডাউনডিটেক্টর ডট কম নামে একটি ওয়েবসাইট। ওই সাইট জানিয়েছে, রাত ১১টা থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত বিশ্বের ২৩ হাজারেরও বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ভোগান্তিতে পড়েন। সেই সঙ্গে ১২ লক্ষ ইনস্টাগ্রাম ব্যবহারকারীরও সমস্যায় পড়তে হয়েছে। তবে শুক্রবার রাত পৌনে ১২টা নাগাদ ওই অ্যাপগুলির পরিষেবা ফের স্বাভাবিক হয়।

মার্ক জাকারবার্গের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের পাশাপাশি ফেসবুকেরও পরিষেবা বিঘ্নিত হয়। এ নিয়ে শুক্রবার টুইটারে ক্ষোভের কথা জানাতে শুরু করেন অসংখ্য ব্যবহারকারী। তবে কী কারণে হোয়াটসঅ্যাপ-সহ এই ৩টি অ্যাপের পরিষেবা বন্ধ হয়ে যায়, তা নিয়ে শুক্রবার গভীর রাত পর্যন্ত কোনও বিবৃতি জারি করেনি সংস্থা।

Advertisement

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে একই ধরনের সমস্যার মুখে পড়েছিলেন হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা। সে সময় ভারত ছাড়া আমেরিকার বাসিন্দারাও সাময়িক ভাবে ওই অ্যাপগুলি ব্যবহারে দুর্ভোগে পড়েছিলেন।

Advertisement