Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

কোভিডে জর্জরিত ভারত থেকে যাত্রায় নিষেধাজ্ঞা জারি করল আমেরিকা

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০১ মে ২০২১ ১০:৫১
হোয়াইট হাউস।

হোয়াইট হাউস।
ফাইল ছবি।

ভারতে কোভিডে দৈনিক আক্রান্তের সংখ্যা লাগামছাড়া পর্যায়ে পৌঁছে গিয়েছে। এই পরিস্থিতিতে ভারত থেকে যাত্রায় বিধিনিষেধ জারি করল আমেরিকা। ৪ মে আগামী মঙ্গলবার থেকে জারি হবে এই নিষেধাজ্ঞা। শুক্রবার হোয়াইট হাউসের তরফে এই ঘোষণা করা হয়েছে।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি শুক্রবার বলেছেন, ‘‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এ পরামর্শ অনুসারে বাইডেন প্রশাসন ভারত থেকে যাত্রায় বিধিনিষেধ আনছে। কোভিড আক্রান্তের বাড়বাড়ন্ত এবং ভারতে বিভিন্ন প্রজাতির সংক্রমণের জন্যই এই পদক্ষেপ করা হল।’’

যদিও এই বিধিনিষেধ আমেরিকার নাগরিকদের উপর বলবৎ হবে না জানানো হয়েছে হোয়াইট হাউসের তরফে। শুধু আমেরিকার নাগরিক নন, সেখানকার স্থায়ী বাসিন্দা এবং তাঁদের পরিজনরাও এই বিধিনিষেধের বাইরেই থাকবেন। তবে সাধারণ ভারতীয় নাগরিকরা ৪ মে থেকে আমেরিকা যেতে পারবেন না। তবে বিশেষ প্রয়োজনে সাংবাদিক, মানবাধিকার কর্মী, শিক্ষাবিদদের আমেরিকা যাত্রার অনুমতি দেওয়া হতে পারে। শর্ত সাপেক্ষেই সেই অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

Advertisement

প্রসঙ্গত, চলতি সপ্তাহেই ব্রিটেন, কানাডা, জার্মানি, ফ্রান্স এবং অস্ট্রেলিয়া ভারত থেকে যাত্রায় এই ধরনের বিধিনিষেধ আরোপ করেছে। ভারতে কোভিড সংক্রমণের লাগামছাড়া হওয়াতেই এই ধরনের বিধিনিষেধ চাপিয়েছে ওই দেশগুলি।

আরও পড়ুন

Advertisement