Advertisement
০৫ মার্চ ২০২৪
Cocaine found in the White House

হোয়াইট হাউসে উদ্ধার হওয়া সাদা পাউডার আসলে কোকেন! কী করে এল, কে আনল? প্রশ্নের জটে গোয়েন্দারা

হোয়াইট হাউসের ‘ওয়েস্ট উইং’ দিয়ে প্রেসিডেন্টের সরকারি প্রাসাদ এক্সিকিউটিভ ম্যানসনে যাওয়া যায়। আবার প্রেসিডেন্ট জো বাইডেনের ওভাল অফিসটিও এই এলাকার মধ্যেই পড়ে।

File image of the white house

আমেরিকার প্রেসিডেন্টের প্রাসাদে নিষিদ্ধ মাদক উদ্ধারের ঘটনায় তোলপাড়। — প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ১০:২২
Share: Save:

আমেরিকার প্রেসিডেন্টের সরকারি বাসভবন হোয়াইট হাউসে উদ্ধার হওয়া সাদা পাউডার আসলে নিষিদ্ধ মাদক কোকেন। আনুষ্ঠানিক ঘোষণা না হলেও এমনটাই জানা গিয়েছে আমেরিকার একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে। এখন প্রশ্ন হল, কী করে এল কোকেন? আরও বড় প্রশ্ন, কে আনল?

রবিবার স্থানীয় সময় রাত পৌনে ৯টা নাগাদ আমেরিকার প্রেসিডেন্টের বাসভবনে সাদা পাউডার জাতীয় পদার্থ উদ্ধার হয়। এক ঝলক দেখে অনেকেই তার পরিচয় বুঝতে পেরেছিলেন। কিন্তু প্রয়োজন ছিল বৈজ্ঞানিক পরীক্ষার। সেই পরীক্ষা শেষে ফল এখনও অপ্রকাশিত। যদিও আমেরিকার একাধিক সংবাদমাধ্যমের দাবি, ওই পরীক্ষায় বেরিয়েছে, হোয়াইট হাউসের ‘ওয়েস্ট উইং’-য়ে পাওয়া গিয়েছে নিষিদ্ধ মাদক কোকেন।

সেই সময় বাড়িতে হাজির ছিলেন না আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। তখন তিনি পরিবার নিয়ে ক্যাম্প ডেভিডে ছুটি কাটাচ্ছেন। যদিও সন্দেহজনক পদার্থ উদ্ধারের পরেই হুলস্থুল পড়ে যায় হোয়াইট হাউসে। ছুটে আসেন দমকল বা ‘ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি সার্ভিস’-এর আধিকারিকেরা। বন্ধ করে দেওয়া হয় হোয়াইট হাউসে ঢোকা এবং বেরোনোর সমস্ত পথ। পৌঁছন ‘সিক্রেট সার্ভিস এজেন্ট’রা। প্রাথমিক পরীক্ষানিরীক্ষার পর অধিকর্তারা নিশ্চিত হন, নিষিদ্ধ মাদকই পাওয়া গিয়েছে আমেরিকার প্রেসিডেন্টের প্রাসাদ থেকে।

হোয়াইট হাউসের ওয়েস্ট উইং হল এমন একটি জায়গা যেখান দিয়ে প্রেসিডেন্টের মূল বাসস্থান ‘এক্সিকিউটিভ ম্যানসন’-য়ে যাওয়া যায়। আবার ওভাল অফিস, ক্যাবিনেট রুম, প্রেম রুমও রয়েছে একই এলাকায়। এমন উচ্চ নিরাপত্তা সম্পন্ন এলাকায় নিষিদ্ধ মাদক কোথা থেকে এল তা নিয়ে প্রশ্নচিহ্ন তৈরি হয়েছে। প্রসঙ্গত, ওয়েস্ট উইং এলাকায় বাইরের লোকেরও যাতায়াত রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE