Advertisement
০২ মে ২০২৪
coronavirus

Coronavirus: জরুরি ব্যবহারের জন্য চিনের সিনোভ্যাকের করোনা টিকাকে ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

হু জানিয়েছে, ১৮ বছর বা তার থেকে বেশি বয়সের মানুষের শরীরে এই টিকা প্রয়োগ করা যাবে। এ ক্ষেত্রেও কোভিশিল্ডের মতো দু’টি টিকা নিতে হবে।

মেক্সিকোতে ইতিমধ্যে ব্যবহার করা হচ্ছে এই টিকা।

মেক্সিকোতে ইতিমধ্যে ব্যবহার করা হচ্ছে এই টিকা। ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুন ২০২১ ২২:৪৩
Share: Save:

চিনের সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের টিকাকে ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বিশ্বের যে কোনও প্রান্তে এটি জরুরি ভিত্তিতে ব্যবহার করা যাবে। হু জানিয়েছে, ১৮ বছর বা তার থেকে বেশি বয়সের মানুষের শরীরে এই টিকা প্রয়োগ করা যাবে। এ ক্ষেত্রেও কোভিশিল্ডের মতো দু’টি টিকা নিতে হবে। তবে দু’টি টিকার মধ্যে ব্যবধান থাকবে ২ থেকে ৪ সপ্তাহ। এই নিয়ে চিনের দ্বিতীয় টিকা জরুরি ব্যবহারের ছাড়পত্র পেল।

গত মাসে সিনোফার্ম প্রথম চিনা সংস্থা হিসাবে তাদের তৈরি করোনা টিকার ছাড়পত্র পায়। এ ছাড়াও বিশ্বে এখন ফাইজার, মডার্না, জনসন অ্যান্ড জনসন, অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা ব্যবহারের ছাড়পত্র রয়েছে। হু প্রথম থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনা টিকা পৌঁছে দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কোভ্যাক্স বলে একটি নির্দিষ্ট প্রকল্পের মাধ্যমে পৃথিবীর দরিদ্র দেশগুলির কাছে টিকা পৌঁছে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। যত টিকা তৈরি হবে এবং বিশ্বের দরবারে তাদের উপস্থিতি বাড়বে, ততই আরও বেশি মানুষ টিকা পাবেন। তাই চিনের টিকার ছাড়পত্র পাওয়ার ঘটনায় অনেকেই আশার আলো দেখছেন।

বিশ্বের ২২টি অঞ্চলে এখন সিনোভ্যাকের টিকা ব্যবাহার করা হয়েছে। একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা জানিয়েছে, ব্রাজিল, চিলি, ইন্দোনেশিয়া, তাইল্যান্ডেও আংশিক ভাবে এই টিকা ব্যবহারের ছাড়পত্র পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China coronavirus COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE