Advertisement
১১ মে ২০২৪
COVID-19

New Covid Vaccine: মৃত্যু কমলেও বাড়ছে সংক্রমণ, অবিলম্বে করোনার নতুন টিকা তৈরির পরামর্শ দিল হু

গত পাঁচ সপ্তাহ ধরে করোনা রোগীদের মৃত্যুর হার বেড়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সমস্ত দেশকে টিকা নিয়ে সতর্ক করল তারা।

হু প্রধান টেডরোস গেব্রেইসুস।

হু প্রধান টেডরোস গেব্রেইসুস। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ০৯:৪৯
Share: Save:

করোনার টিকা মৃত্যু ঠেকালেও সে ভাবে সংক্রমণ আটকাতে পারেনি, বলে জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। অতিমারি থেকে মুক্তি ‘এখনও বহু দেরি’ জানিয়ে হু বলছে, ‘‘এমন কোনও টিকা তৈরি করতে হবে যা করোনা রোগীদের জীবন বাঁচানোর পাশাপাশি সংক্রমণও ঠেকাত পারবে।’’ সব ক’টি দেশের প্রশাসনকে এই মর্মে সতর্ক করেছে হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, দেশগুলি যেন অবিলম্বে নতুন টিকা তৈরির ব্যাপারে মনোযোগ দেয় এবং প্রয়োজনীয় অর্থ বিনিয়োগ করে।

কেন এই পরামর্শ, তার কারণও ব্যাখ্যা করেছে হু। সাম্প্রতিক একটি পরিসংখ্যান দিয়ে তারা জানিয়েছে, গত পাঁচ সপ্তাহে করোনায় মৃত্যুর সংখ্যা অনেকটাই বেড়েছে। হুয়ের প্রধান টেড্রোস আধানোম গেব্রেইসুস একটি সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, অতিমারি শেষ হতে এখনও বহু দেরি। এখনই করোনা থেকে মুক্তির কোনও সম্ভাবনা নেই। বরং এক বছর আগে আমরা যে জায়গায় ছিলাম তার থেকে বিশেষ উন্নতি হয়নি। উল্টে এখন পরিস্থিতি সম্পূর্ণ অন্য রকম।

টেড্রোস বলেছেন, “গত এক বছরে করোনা মোকাবিলায় নতুন শিক্ষা লাভ হয়েছে আমাদের। আমরা এখন বুঝতে পারছি, শুধু ৭০ শতাংশ দেশবাসীকে টিকা দেওয়ার কাজ সম্পূর্ণ করলেই হবে না। আগে তাঁদের টিকা দিতে হবে যাঁদের ঝুঁকি সবচেয়ে বেশি। তা না হলে করোনায় মৃত্যু বাড়তই থাকবে।” হু প্রধান জানিয়েছেন, ‘অনেক দেশ ৭০ শতাংশ টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ করেছে। কিন্তু বেশ কয়েকটি দেশ স্বাস্থ্যকর্মী, পরিষেবা কর্মী এবং বয়স্কদের টিকা দেওয়ার কাজ সম্পূর্ণ করেনি। তাই মৃত্যু সংখ্যা বেড়েই চলেছে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE