Advertisement
১১ মে ২০২৪
Moderna

ভারতে আসতে পারে মডার্নার টিকাও, সব দেশে জরুরি ব্যবহারের ছাড়পত্র দিল হু

হু জানিয়েছে, বিশেষজ্ঞ কমিটি দেখেছে মডার্না-র টিকার কার্যকারিতা ৯৪.১%। তাই এই টিকাকে বিশ্বের সব দেশেই জরুরি ব্যবহারের ছাড়পত্র দেওয়ার হচ্ছে।

ফাইল ছবি।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
জেনেভা শেষ আপডেট: ০১ মে ২০২১ ১১:৪৯
Share: Save:

আমেরিকার সংস্থা ‘মডার্না’র তৈরি কোভিড টিকা ভারতে আসার সম্ভাবনা তৈরি হল।

বিশ্বের যে কোনও দেশে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য কোভিড টিকার তালিকায় শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‘হু’) অন্তর্ভুক্ত করল মডার্নার তৈরি টিকাকেও। এর ফলে চাইলে যে কোনও দেশই যে কোনও সময় মডার্নার কোভিড টিকা ব্যবহার করতে পারবে। এমনকি সেই টিকা নিয়ে অর্থনৈতিক ভাবে পিছিয়ে থাকা অন্য দেশগুলিকেও তা দিতে পারবে।

এই নিয়ে বিশ্বের মোট ৫টি কোভিড টিকাকে জরুরি ব্যবহারের তালিকাভুক্ত করল হু।

হু-র তরফে জানানো হয়েছে, তাদের বিশেষজ্ঞ কমিটি দেখেছে মডার্না-র কোভিড টিকার কার্যকারিতা ৯৪.১ শতাংশ। তাই এই টিকাকে বিশ্বের সব দেশেই জরুরি ব্যবহারের ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে আমেরিকার বাইরে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে মডার্না-র টিকার জরুরি ব্যবহারের অনুমতি ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)’ দিয়েছিল গত বছরের ১৮ ডিসেম্বর। ওই টিকাকে ইউরোপের দেশগুলিতে বাণিজ্যিক ভাবে চালুর অনুমোদন এফডিএ দেয় এ বছরের ৬ জানুয়ারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Moderna COVID Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE