Advertisement
০১ মে ২০২৪
World Health Organization

সবচেয়ে বেশি যক্ষ্মা রোগী ভারতে: হু

তথ্য বলছে, এ যাবৎ ২০২২ সালেই যক্ষ্মা আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। আর এ বার সেই তালিকায় ভারতই প্রথম। রিপোর্টে আরও জানা যাচ্ছে, ৩০টি দেশে ৮৭ শতাংশ রোগীর খোঁজ মিলেছে।

An image of WHO

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
জেনিভা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ০৮:২৬
Share: Save:

২০২২ সালে যক্ষ্মা আক্রান্তের নিরিখে ভারতের স্থান বিশ্বের মধ্যে সর্বোচ্চ। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এই সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে। ১৯২টি দেশের মধ্যে চালানো সমীক্ষার ভিত্তিতে তৈরি এই রিপোর্টে দেখা গিয়েছে, ওই এক বছরে বিশ্বে মোট ৭৫ লক্ষ মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়েছেন। যার মধ্যে প্রায় ২৮.২ লক্ষ (২৭%) রোগীই ভারতের।

১৯৯৫ সালে এই সমীক্ষা চালু করেছিল হু। তথ্য বলছে, এ যাবৎ ২০২২ সালেই যক্ষ্মা আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। আর এ বার সেই তালিকায় ভারতই প্রথম। রিপোর্টে আরও জানা যাচ্ছে, ৩০টি দেশে ৮৭ শতাংশ রোগীর খোঁজ মিলেছে। তার মধ্যে প্রথম আটটি দেশ হল ভারত, ইন্দোনেশিয়া (১০%), চিন (৭.১%), ফিলিপিন্স (৭%), পাকিস্তান (৫.৭%), নাইজেরিয়া (৪.৫%), বাংলাদেশ (৩.৬%) এবং কঙ্গো (৩%)।

রিপোর্ট অনুযায়ী, ভারতে আক্রান্ত ২৮.২ লক্ষের মধ্যে সঙ্কটজনক রোগী রয়েছে ১২ শতাংশ। হু-এর কর্তাদের মতে, ভারতে গত বছরে ৩ লক্ষ ৪২ হাজার যক্ষ্মা রোগীর মৃত্যু হয়েছে। যার মধ্যে ১১ হাজার এইআইভি আক্রান্ত ছিলেন।

তবে রিপোর্টে আরও একটি বিষয় প্রকাশ্যে এসেছে। কোভিড পরবর্তী সময়ে বিশ্ব জুড়ে যক্ষ্মা রোগীর সুস্থ হয়ে ওঠার হারও সন্তোষজনক। ২০২০-২১ সালে যত মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়েছিলেন, তার ৬০ শতাংশের বেশি সুস্থ হয়ে উঠেছেন ভারত, ইন্দোনেশিয়া আর ফিলিপিন্স— এই তিন দেশে। বিশেষ করে ভারতে সুস্থ হয়ে ওঠার হার উল্লেখযোগ্য। তা দেশের সার্বিক স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতির কথাই বলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

World Health Organization WHO Tuberculosis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE