Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID19

Covid 19: শেষ হয়েও হচ্ছে না শেষ! আবার অতিমারি বাড়ছে ১১০টি দেশে, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

১১০টি দেশে বৃদ্ধি পাচ্ছে করোনা। ফলে বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে গিয়েছে ২০ শতাংশ। বাড়ছে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুন ২০২২ ১১:২১
Share: Save:

সংক্রমণ সাময়িক ভাবে স্তিমিত হলেও অতিমারি-বিদায় এখনও দূরে। বরং তা ক্রমেই নতুন করে মাথাচাড়া দিচ্ছে বিশ্বের শতাধিক দেশে। এই পরিস্থিতির কথা জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, কোভিড ১৯ অতিমারি ক্রমাগত নিজেকে বদলে ফেলছে এবং তা মোটেও শেষ হয়ে যায়নি।

হু জানিয়েছে, বিশ্বের ১১০টি দেশে করোনা সংক্রমণ বাড়ছে। হু-র ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রেয়েসুস বলছেন, ‘‘অতিমারি প্রতিনিয়ত নিজের চরিত্র বদলে ফেলছে এবং তা মোটেও অতিমারি শেষ হওয়ার লক্ষণ নয়। করোনাভাইরাসকে চিহ্নিত করার ক্ষেত্রে আমাদের প্রযুক্তি চ্যালেঞ্জের মুখে পড়ছে। এর অর্থ হল, ওমিক্রনকে চিহ্নিত করা ক্রমশ আরও কঠিন হয়ে পড়ছে। ফলত, ভবিষ্যতের রূপের পূর্বাভাস দেওয়াও কঠিনতর হয়ে পড়ছে।’’

টেড্রস জানিয়েছেন, বিএ৪ ও বিএ৫ রূপের কোভিড ১৯-এর সংক্রমণ ক্রমশ বাড়ছে বিশ্বের অন্তত ১১০টি দেশে। এর ফলে গোটা বিশ্বে সংক্রমণ বেড়ে গিয়েছে ২০ শতাংশ। হু-এর নির্ধারিত ৬টি অঞ্চলের মধ্যে তিনটিতেই মৃত্যুর সংখ্যাও বাড়ছে। যদিও তাকে গোটা বিশ্বের নিরিখে নগণ্য বলেই মনে করা হচ্ছে।

অতিমারির বাড়বাড়ন্ত রুখতে দাওয়াইও বাতলে দিয়েছে হু। বিশ্বের সমস্ত দেশের উদ্দেশে ঘেব্রেয়েসুসের বার্তা, অন্তত ৭০ শতাংশ জনসংখ্যার টিকাকরণ শেষ করে ফেলতে হবে। এক মাত্র তা হলেই অতিমারির থাবা এড়ানো সম্ভব।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

COVID19 WHO Pandemic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE