Advertisement
২৬ এপ্রিল ২০২৪
WHO

রোজ কত জন আক্রান্ত, মারা যাচ্ছেন কত জন? চিনের কাছে কোভিডের ‘প্রকৃত’ তথ্য চাইল হু

অভিযোগ, চিনে কোভিডে প্রতি দিন বহু মানুষের মৃত্যু হচ্ছে। আক্রান্তও হচ্ছেন অনেকে। কিন্তু বেজিং সে তথ্য গোপন করছে। তারা যে রিপোর্ট প্রকাশ করছে, তাতে আক্রান্ত এবং মৃতের সংখ্যা অনেক কম।

চিনা আধিকারিকদের সঙ্গে দেখা করে সে দেশের কোভিড পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়েছেন হু-এর প্রতিনিধিরা।

চিনা আধিকারিকদের সঙ্গে দেখা করে সে দেশের কোভিড পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়েছেন হু-এর প্রতিনিধিরা। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ০৮:৫৪
Share: Save:

চিনের কাছে কোভিডের ‘প্রকৃত’ তথ্য চাইল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। শুক্রবার চিনা আধিকারিকদের সঙ্গে দেখা করে সে দেশের বর্তমান কোভিড পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চেয়েছেন হু-এর প্রতিনিধিরা। চিনকে তথ্য প্রকাশের অনুরোধ করা হয়েছে। যাতে সেই তথ্য জেনে অন্য দেশগুলিও কোভিড মোকাবিলায় প্রস্তুত থাকতে পারে।

চিনে কোভিডের বাড়বাড়ন্তের কারণে ইতিমধ্যে দক্ষিণ কোরিয়া-সহ অনেক দেশই চিন থেকে আসা যাত্রীদের উপর নানা বিধিনিষেধ জারি করেছে। হু প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস জানান, চিনের সাম্প্রতিক পরিস্থিতিতে এই পদক্ষেপ স্বাভাবিক। কোভিড নিয়ে চিনের পরিস্থিতি যখন নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে, তখন ভাইরাস সংক্রান্ত তথ্য প্রকাশ করা বন্ধ করে দিয়েছে বেজিং। পরিস্থিতি সম্পর্কে সচেতন না হয়ে চিন থেকে আসা যাত্রীদের অবাধ যাতায়াতে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা, দক্ষিণ কোরিয়ার মতো একাধিক দেশ।

অভিযোগ, চিনের কোভিডের থাবায় প্রায় প্রতি দিন বহু মানুষের মৃত্যু হচ্ছে। আক্রান্তও হচ্ছেন অনেকে। কিন্তু বেজিং সে তথ্য গোপন করছে। আনুষ্ঠানিক ভাবে তারা যে রিপোর্ট প্রকাশ করছে, তাতে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা অনেক কম।

রাষ্ট্রপুঞ্জের স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, চিনা আধিকারিকদের সঙ্গে শুক্রবারের বৈঠকের মূল উদ্দেশ্যই ছিল, কোভিড পরিস্থি্তি সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করা।

বেজিংয়ের তরফে হু-এর আধিকারিকদের জানানো হয়েছে কোভিড পরিস্থিতি মোকাবিলার জন্য তারা কী ভাবে পদক্ষেপ করছে। ভবিষ্যতে এ বিষয়ে চিনের পরিকল্পনা কী। কোভিড রুখতে টিকাকরণ, স্বাস্থ্যবিধি এবং ভাইরাসের প্রজাতি নিয়ে গবেষণার উপর জোর দিচ্ছে বেজিং।

শুক্রবারের বৈঠকে চিনের কাছ থেকে কোভিডে আক্রান্তের সংখ্যা, মৃতের সংখ্যা, দৈনিক টিকাকরণের পরিমাণ, হাসপাতালের পরিসংখ্যান জানতে চাওয়া হয়েছে।

চিনের কোভিড পরিস্থিতি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বিগ্ন বলে জানিয়েছেন হু প্রধান। যে কারণে সে দেশের করোনা সংক্রান্ত তথ্য প্রয়োজন, জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WHO China Covid 19 Bejing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE