Advertisement
১৮ মে ২০২৪
Dart Frog

দু’লক্ষ টাকায় বিক্রি হয় একটি ব্যাঙ! বিষে মৃত্যু হতে পারে ১০ জনের, তার পরেও বিপুল চাহিদা, কেন?

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, মহামূল্যবান, একইসঙ্গে বিষাক্ত এই ব্যাঙ ‘পয়জ়ন ডার্ট ফ্রগ’ নামে পরিচিত। কমলা, হলুদ, নীল, সবুজ— নানা আকর্ষণীয় রঙের হয় এই ব্যাঙ।

ডার্ট ফ্রগ। ছবি: সংগৃহীত।

ডার্ট ফ্রগ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৫:৪৯
Share: Save:

চোরাপথে এমন অনেক প্রাণী আন্তর্জাতিক বাজারে বিক্রি হয়, যার দাম লাখ লাখ টাকা। শুধু তাই-ই নয়, বেশ কিছু কীট এবং সরীসৃপও আছে যাদের আন্তর্জাতিক বাজারদরও বেশ চড়া। তার মধ্যে একটি হল ‘ডার্ট ব্যাঙ’। এই ব্যাঙ নানা রঙের এবং আকর্ষণীয় হয়। যদিও এগুলির রঙের সৌন্দর্যে মৃত্যু লুকিয়ে রয়েছে। আকারে খুই ছোট এই ব্যাঙ। কিন্তু এক একটি ব্যাঙের শরীরে যে পরিমাণ বিষ মজুত থাকে, তাতে ১০ জনের মৃত্যু হতে পারে। কিন্তু তার পরেও এই ব্যাঙের চাহিদা বিপুল। নেপথ্যে কারণ কী?

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, মহামূল্যবান, একইসঙ্গে বিষাক্ত এই ব্যাঙ ‘পয়জ়ন ডার্ট ফ্রগ’ নামে পরিচিত। কমলা, হলুদ, নীল, সবুজ— নানা আকর্ষণীয় রঙের হয় এই ব্যাঙ। ইউরোপ এবং আমেরিকায় অনেকেই এই ব্যাঙ আবার পোষেন। এই ব্যাঙ সবচেয়ে বেশি পাওয়া যায় কলম্বিয়ায়। আর এখান থেকেই এই ব্যাঙের সবচেয়ে বেশি চোরাকারবার হয়। এই ব্যাঙ খুবই দুর্লভ প্রজাতির। এই প্রজাতির ব্যাঙের মধ্যে সবুজ এবং কালো রঙের ব্যাঙ খুবই দুর্লভ। তবে কলম্বিয়ার ওফগা ব্যাঙের চাহিদা বিশ্বে সবচেয়ে বেশি।

এই ব্যাঙ কেন এত মূল্যবান? বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, এই ব্যাঙের শরীরে যে বিষ থাকে, সেই বিষ ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। দ্বিতীয়ত, এই ব্যাঙ দেখতে আকর্ষণীয় হওয়ার কারণে আমেরিকা এবং ইউরোপে বহু পরিবার পোষেন। যার জেরে এই ব্যাঙের চাহিদা সব সময় বেশি থাকে। এশিয়াতেও এই ব্যাঙের চাহিদা বাড়ছে। বেশ কয়েক বার পাচার করার সময় বিভিন্ন বিমানবন্দর থেকে উদ্ধারও হয়েছে এই ব্যাঙ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Frog columbia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE