Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Heatwave Warning

কলকাতার গরম ছোঁবে ৪১ ডিগ্রি! অস্বস্তির সঙ্গে বাড়বে দক্ষিণবঙ্গের দহন, সতর্কতা তাপপ্রবাহের

২১ এবং ২২ এপ্রিল সেই তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও গরমের দাপট জারি থাকবে।

গরমে পুড়ছে বাংলা। ফাইল চিত্র।

গরমে পুড়ছে বাংলা। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৪:১৩
Share: Save:

গরম থেকে স্বস্তি না মেলার কথাই শোনাল আলিপুর আবহাওয়া দফতর। বরং আগামী দিনগুলিতে তাপমাত্রা আরও বাড়বে। সেই সঙ্গে বৃদ্ধি পাবে অস্বস্তিও। এপ্রিলের শুরু থেকেই গরমের দাপট একটু একটু করে বেড়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। গত কয়েক দিন ধরে সেই তাপমাত্রা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কোথাও ৪০ ডিগ্রি ছাড়িয়েছে, কোথাও আবার ৪০ ছুঁইছুঁই।

আগামী দিনে এই পরিস্থিতির খুব একটা হেরফের হবে না বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এ সপ্তাহের শেষে কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়ানোর সম্ভাবনা রয়েছে। ২১ এবং ২২ এপ্রিল সেই তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও গরমের দাপট জারি থাকবে।

মঙ্গলবার বাঁকুড়ায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। আসানসোলে ৪০.৮, শ্রীনিকেতনে ৩৯.৪, দমদমে ৩৯.৬, ডায়মন্ড হারবারে ৩৭.৪, দিঘায় ৩৫.৪ এবং কলকাতায় ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী তিন দিন দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়তে পারে। সঙ্গে বজায় থাকবে অস্বস্তি। গরমের দাপট যেমন বাড়বে, তার সঙ্গে তাল মিলিয়ে তাপপ্রবাহের পরিস্থিতিও সৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলাতে। সেই সতর্কতাও দিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দফতর জানিয়েছে, ১৬-২০ এপ্রিল দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের মতো পরিস্থিতি বজায় থাকবে। আগামী পাঁচ দিন দিনের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে। উপকূলীয় অঞ্চলে আর্দ্রতার পরিমাণ বেশি থাকবে ৮০-৯০ শতাংশ। ফলে ভ্যাপসা গরমও বজায় থাকবে এই ক’দিন। আলিপুর জানিয়েছে, মঙ্গলবার তাপপ্রবাহের মতো পরিস্থিতি সৃষ্টি হবে পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ার কোনও কোনও জায়গায়। ১৭ এপ্রিল তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হতে পারে পূর্ব এবং পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং মুর্শিদাবাদের দু’-এক জায়গায়।

১৮ এপ্রিল এই পরিস্থিতি দেখা যাবে পূর্ব এবং পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ এবং দুই ২৪ পরগনাতে। উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে আগামী কয়েক দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave south bengal Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE