Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
Wildfire

Wildfire: ইউরোপের কিছু অংশে দাবানল, প্রচণ্ড তাপে মৃত্যু শতাধিক, জারি সতর্কতা

ফ্রান্সের দক্ষিণ-পশ্চিম অংশে দাবানল। গড় তাপমাত্রা পৌঁছেছে ৪৫.৭ ডিগ্রি সেলসিয়াস। ঘরছাড়া বহু মানুষ।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
প্যারিস শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ২০:১৩
Share: Save:

তাপে পুড়ছে ইউরোপের কিছু অংশ। রোদের প্রচণ্ড তাপের কারণে মরছে মানুষ। তৈরি হয়েছে দাবানল। শনিবার থেকে ফ্রান্সের দক্ষিণ-পশ্চিম অংশ এবং স্পেনের সীমান্ত এলাকায় দাবানল ছড়িয়ে পড়েছে। আগুন নেভাতে হিমসিম অবস্থা প্রশাসনের। প্রাণ বাঁচাতে ঘরছাড়া কয়েক হাজার মানুষ। সতর্কতা জারি করা হয়েছে ইউরোপের ওই অংশে। সর্বদা তৎপর করা হয়েছে জরুরি পরিষেবাগুলিকে।

Advertisement

সেখানকার স্থানীয় প্রশাসন জানাচ্ছে, গত কয়েক বছরের তুলনায় এ বছর তাপমাত্রা অনেকটাই বেড়েছে ওই এলাকায়। তাপের প্রভাব এতটাই বেশি যে ত্বকে ফোস্কা পড়ে যাচ্ছে বেশির ভাগ মানুষের। তাপপ্রবাহের কারণে সম্প্রতি সেখানে ৩৬০ জনের মৃত্যু হয়েছে। সবচেয়ে খারাপ পরিস্থিতি ফ্রান্সের। শনিবার ভোরে ফ্রান্সের গিরোন্দে এলাকা থেকে ১২ হাজারের বেশি মানুষকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

ফ্রান্সের গিরোন্দে এলাকায় ১০ হাজার হেক্টরের বেশি বনভূমি দাউ দাউ করে জ্বলছে। ফ্রান্সের পাশাপাশি পর্তুগাল ও স্পেনেও দাবানল ছড়িয়ে পড়েছে। জানা গিয়েছে, প্রায় এক হাজারের বেশি দমকল কর্মী আগুন নেভানোর কাজ করছেন। স্থানীয় প্রশাসনের আশঙ্কা, এখনই আগুন নিয়ন্ত্রণ করা না গেলে তা ছড়িয়ে পড়বে। পুড়ে ছাই হয়ে যাবে বিশাল এলাকা। তাই এখন আগুন নিয়ন্ত্রণে আনাই সব থেকে বড় লড়াই।

স্পেনের এখন গড় তাপমাত্রা পৌঁছেছে ৪৫.৭ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিক থেকে অনেকটাই বেশি বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। অন্য দিকে, পর্যটকদের কাছে জনপ্রিয় মালগা প্রদেশেও দাবানল ছড়িয়ে পড়েছে। সেখানে ঘরছাড়া তিন হাজারের বেশি মানুষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.