Advertisement
০২ মে ২০২৪
British Police

Strip-Search: মহিলাদের পোশাক খুলিয়ে তল্লাশি চালাতে পারবেন রূপান্তরিত মহিলা পুলিশ!

গত বছরের মার্চে সারা এভেরার্ড নামে এক তরুণীকে অপহরণ করে ধর্ষণ এবং খুন করার অভিযোগ উঠেছিল কর্তব্যরত পুলিশ আধিকারিকের বিরুদ্ধে। সেই ঘটনায় শোরগোল পড়ে গিয়েছিল। পুলিশের ভূমিকা এবং মহিলাদের নিরাপত্তা নিয়ে নানা প্রশ্ন ওঠে।

ব্রিটিশ পুলিশের নয়া নির্দেশিকা ঘিরে বিতর্ক। ছবি: রয়টার্স।

ব্রিটিশ পুলিশের নয়া নির্দেশিকা ঘিরে বিতর্ক। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ১০:২৮
Share: Save:

সন্দেহভাজন কোনও মহিলার পোশাক খুলিয়ে তল্লাশি চালাতে পারবেন রূপান্তরিত মহিলা পুলিশ আধিকারিকরা। ব্রিটিশ পুলিশের নয়া নির্দেশিকা ঘিরে বিতর্ক তৈরি হয়েছে।

নয়া নির্দেশিকায় বলা হয়েছে, রূপান্তরকামী ব্যক্তি সম্পূর্ণ রূপান্তরিত পুরুষ নাকি মহিলা প্রথমে তা চিহ্নিত করতে হবে। যদি তিনি সম্পূর্ণ রূপান্তরিত মহিলা হন, সেই মুহূর্ত থেকেই তিনি মহিলাদের তল্লাশির কাজ করতে পারবেন। যদি আটক ব্যক্তি তল্লাশিতে আপত্তি জানান, তা হলে সেই আধিকারিককে সরিয়ে দেওয়া যেতে পারে বলেও নির্দেশিকায় বলা হয়েছে। সে ক্ষেত্রে দেখতে হবে, আটক ব্যক্তি কিসের ভিত্তিতে তল্লাশিতে আপত্তি জানাচ্ছেন। যদি সেই আপত্তি বৈষম্যমূলক আচরণের ভিত্তিতে হয় তা হলে সংশ্লিষ্ট আধিকারিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে।

ব্রিটিশ পুলিশের এই নয়া নির্দেশিকা ঘিরে ইতিমধ্যেই মহিলারা সরব হয়েছেন। তাঁদের অভিযোগ, এই নির্দেশিকা মহিলাদের পক্ষে না হয়ে বিপক্ষেই বেশি গিয়েছে। ক্যাথি লার্কম্যান নামে ব্রিটিশ পুলিশের প্রাক্তন আধিকারিক দাবি করেছেন, নয়া নির্দেশিকায় পুলিশের প্রতি মহিলাদের আস্থা আরও কমবে বই বাড়বে না।

গত বছরের মার্চে সারা এভেরার্ড নামে এক তরুণীকে অপহরণ করে ধর্ষণ এবং খুন করার অভিযোগ উঠেছিল কর্তব্যরত পুলিশ আধিকারিকের বিরুদ্ধে। সেই ঘটনায় শোরগোল পড়ে গিয়েছিল। পুলিশের ভূমিকা এবং মহিলাদের নিরাপত্তা নিয়ে নানা প্রশ্ন ওঠে। পুলিশের প্রতি মহিলাদের আস্থা ফেরাতে বেশ কিছু ক্ষেত্রে রদবদল করা হয়। তবে মহিলাদের সুরক্ষার বিষয়টি বিবেচনা করে তাঁদের তল্লাশির ক্ষেত্রে রূপান্তিরত মহিলা পুলিশকর্মীদের কাজে লাগানোর বিষয়টি কিন্তু মেনে নিতে পারছেন না অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

British Police strip search
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE