Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Guinness World Records

Guinness World Records: নেপালের দর বাহাদুরই বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর, জানাল গিনেস বুক রেকর্ডস

এর আগেও বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোরের স্বীকৃতি ছিল নেপালেই। খগেন্দ্র থাপা মাগারের উচ্চতা ছিল ১ ফুট ১.৮ ইঞ্চি। ২০২০ তে তাঁর মৃত্যু হয়।

টুইটার থেকে নেওয়া।

নিজস্ব সংবাদদাতা
কাঠমান্ডু (নেপাল) শেষ আপডেট: ২৬ মে ২০২২ ২১:৩৪
Share: Save:

বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোরটি থাকে হিমালয়ের কোলে, নেপালে। সম্প্রতি তা জানিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস। নাম দর বাহাদুর খাপাঙ্গি। উচ্চতা মাত্র ৭৩.৪৩ সেন্টিমিটার বা ২ ফুট ৫ ইঞ্চির সামান্য কম।১৭ বছর বয়সি দর বাহাদুরের জন্ম ২০০৪ এর ১৪ নভেম্বর। গত ২২ মার্চ দর বাহাদুরের উচ্চতা মাপা হয়। দেখা যায়, তার উচ্চতা ৭৩.৪৩ সেন্টিমিটার বা ২ ফুট ৪.৯ ইঞ্চি। এর পর তাকেই বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোর হিসেবে ঘোষণা করা হয়। তাকে একটি শংসাপত্রের পাশাপাশি স্মারকও দিয়েছে গিনেস।

ভাইয়ের এই পদকপ্রাপ্তি নিয়ে উচ্ছ্বসিত দাদা নারা বাহাদুর। তিনি বলেন, ‘‘আমি অত্যন্ত আনন্দিত যে আমার ছোট ভাই গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস থেকে এই স্মারকটি পেয়েছে। আজ আমাদের খুশির দিন।’’ দর বাহাদুরের হাতে স্মারক তুলে দেন নেপাল টুরিজম বোর্ডের সিইও ধনঞ্জয় রেগমি।

স্কুল পড়ুয়া দর বাহাদুর থাকে কাঠমান্ডু থেকে প্রায় ১৩০ কিলোমিটার দূরের জেলা সিন্ধুলিতে। জানা গিয়েছে, জন্মের পর সাত বছর পর্যন্ত আর পাঁচ জন স্বাভাবিক মানুষের মতোই বৃদ্ধি হয়েছিল তার। কিন্তু তার পর কোনও এক অজ্ঞাত কারণে উচ্চতা বৃদ্ধি থমকে যায়।

প্রসঙ্গত, এর আগেও বিশ্বের সবচেয়ে খর্বকায় কিশোরের স্বীকৃতি ছিল নেপালেই। খগেন্দ্র থাপা মাগারের উচ্চতা ছিল ১ ফুট ১.৮ ইঞ্চি। কিন্তু ২০২০ তে ২৭ বছর বয়সে তাঁর মৃত্যু হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Guinness World Records Nepal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE