Advertisement
১৮ মে ২০২৪
Xi Jinping

আমেরিকাকে বন্ধুত্বের বার্তা জিনপিংয়ের

চিনের সরকারি টেলিভিশন জানিয়েছে, আমেরিকা-চিন কমিটির একটি অনুষ্ঠানের জন্য পাঠানো বার্তায় চিনা প্রেসিডেন্ট শি বলেছেন, ‘আমেরিকা ও চিন বিশ্বের দুই গুরুত্বপূর্ণ দেশ।

চিনের প্রেসিডেন্ট শি জিনপিং।

চিনের প্রেসিডেন্ট শি জিনপিং।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ০৭:২৪
Share: Save:

আমেরিকাকে সহযোগিতার বার্তা দিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। দু’দেশের সাম্প্রতিক বৈরী সম্পর্কের প্রেক্ষাপটে চিনা প্রেসিডেন্টের এই বার্তাকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। ইন্দোনেশিয়ায় আমেরিকার প্রেসিডেন্টজো বাইডেনের সঙ্গে শি-র একান্ত বৈঠকের সম্ভাবনা তৈরি হয়েছে। শি-র এই মন্তব্যের পরে অনেকে ধারণা করছেন, ওই বৈঠককে চিন দু’দেশের সম্পর্ক মেরামতে কাজে লাগাতে চায়।

চিনের সরকারি টেলিভিশন জানিয়েছে, আমেরিকা-চিন কমিটির একটি অনুষ্ঠানের জন্য পাঠানো বার্তায় চিনা প্রেসিডেন্ট শি বলেছেন, ‘আমেরিকা ও চিন বিশ্বের দুই গুরুত্বপূর্ণ দেশ। দুই দেশের উচিত পারস্পরিক স্বার্থরক্ষায় সহযোগিতা এবং সুসম্পর্ক বজায় রেখে চলা।’ শি জানান, তাইওয়ান বিষয়ে অবস্থান ও রাশিয়ার সঙ্গে চিনের সম্পর্ক যে আমেরিকার সঙ্গে সম্পর্কে প্রভাব ফেলেছে সন্দেহ নেই। আবার আমেরিকার সেমিকন্ডাক্টর সংস্থাগুলি যাতে চিনের সংস্থাগুলিকে প্রযুক্তি বিক্রি না করে, সে জন্য তাদের উপরে চাপ দিচ্ছে ওয়াশি‌‌ংটন, যা ঠিক নয়।

আগামী মাসে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ বৈঠকে যাচ্ছেন বাইডেন। সেখানে থাকছেন চিনা প্রেসিডেন্ট শি-ও। দুই নেতাকে মুখোমুখি বসানোর জন্য দু’দেশের কূটনীতিকদের মধ্যে তৎপরতা চলছে। এই পরিস্থিতিতে মঙ্গলবার বাইডেন মন্তব্য করেছেন, “তাইওয়ান নিয়ে আমাদের উদ্বেগ থাকলেও চিনের সঙ্গে আমেরিকা সংঘাতে যেতে চায় না।” এর পরেই তাঁর বার্তায় শি জানাতে ভোলেননি, ‘আমেরিকার সঙ্গে সহযোগিতা এবং বোঝাপড়ায় আমাদের কোনও আপত্তি নেই। আমরা দুই বৃহৎ ও শক্তিশালী দেশ। বিশ্বের প্রয়োজন রয়েছে আমাদের। তাই মনোমালিন্য এড়িয়ে এগিয়ে যেতেই পারি।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Xi Jinping usa China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE