Advertisement
১১ মে ২০২৪
Volodymyr Zelenskyy

‘ভুয়ো খবরের উৎস’, ইউরোপ জুড়ে রাশিয়ার সব টিভি চ্যানেল নিষিদ্ধ করার অনুরোধ জেলেনস্কির

উদ্দেশ্যপ্রণোদিত ভাবে 'ভুয়ো খবর’ সম্প্রচার করছে রাশিয়া। সে দেশের টিভি চ্যানেলগুলিকে অবিলম্বে নিষিদ্ধ ঘোষণা করা দরকার বলে মনে করেন জেলেনস্কি।

রাশিয়ার টিভি চ্যানেল নিষিদ্ধ করা হোক, চান জেলেনস্কি।

রাশিয়ার টিভি চ্যানেল নিষিদ্ধ করা হোক, চান জেলেনস্কি। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
প্রাগ শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ১২:৪৩
Share: Save:

রাশিয়ার টিভি চ্যানেলগুলিকে ‘ভুয়ো খবর’-এর সবচেয়ে বড় উৎস বলে দাবি করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউরোপীয় ইউনিয়নের কাছে রাশিয়ার যাবতীয় টেলিভিশন চ্যানেল নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন তিনি।

বুধবার চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে একটি সম্মেলনে উপস্থিত হয়েছিলেন জেলেনস্কি। সেখানেই পড়শি দেশের টিভি চ্যানেলগুলির সমালোচনা করে তিনি বলেন, ‘‘রাশিয়ান টেলিভিশন চ্যানেলগুলি সম্ভবত ভুয়ো খবর ছড়ানোর সবচেয়ে বড় উৎস। কিন্তু এই চ্যানেলগুলি ইউরোপেও সম্প্রচারিত হয়। এরা কার বিরুদ্ধে কাজ করছে? ঠিক কোন জিনিসটা এরা প্রথম থেকে ধ্বংস করতে চাইছে? সেটা হল ইউরোপের গণতন্ত্র!’’

রাশিয়ার এই উদ্দেশ্যপ্রণোদিত ‘ভুয়ো খবর’ সম্প্রচারকে কড়া ভাবে এড়িয়ে চলা দরকার সমগ্র ইউরোপের, এমনটাই মনে করেন জেলেনস্কি। রাশিয়ার সব চ্যানেল অবিলম্বে নিষিদ্ধ ঘোষণা করা দরকার বলে মনে করেন তিনি। একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের কাছে তিনি ইউরোপের ৪৪টি দেশে রাশিয়ার নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করার দাবিও জানিয়েছেন।

রাশিয়া-ইউক্রেনের মধ্যে গত সাত মাস ধরে যু্দ্ধ চলছে। দুই দেশেরই অজস্র মানুষ এই যুদ্ধে প্রাণ হারিয়েছেন, ক্ষয়ক্ষতিও হয়েছে প্রচুর। রুশ বাহিনীর আগ্রাসনের দিকে আঙুল তুলে বুধবারের সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট রাশিয়ার পর্যটকদেরও ইউরোপের যে কোনও দেশে ঢোকার অনুমতি বাতিল করার দাবি তুলেছেন। পাশাপাশি, যুদ্ধের শুরু থেকে ইউক্রেনের পাশে থাকার জন্য ইউরোপীয় ইউনিয়ন এবং চেক প্রজাতন্ত্রকে ধন্যবাদও জানিয়েছেন জেলেনস্কি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE