×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ মে ২০২১ ই-পেপার

মেক আপ তোলার সময় এ সব ভুল করেন না তো? বলিরেখা রুখতে খেয়াল রাখুন!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ জানুয়ারি ২০২০ ১৪:৩৪
রাতে ঘুমোতে যাওয়ার আগে মেক আপ অবশ্যই তুলে ফেলুন।

রাতে ঘুমোতে যাওয়ার আগে মেক আপ অবশ্যই তুলে ফেলুন।

অন্যান্য মেট্রোপলিটন শহরের মতোই কলকাতার মেয়েরাও ব্যস্ত জীবনে অভ্যস্ত। তাড়াহুড়ো করে বেরলেও প্রতি দিন বেরনোর আগে ত্বককে সুন্দর ও সতেজ রাখতে সানস্ক্রিন ব্যবহার করতে ভোলেন না অধিকাংশই। তার উপরেও থাকে মেক আপের পরত। তবে রাস্তায় বেরলেই ধুলো-বালির স্তরের আর একটা পরত জমা হয় ত্বকে। কলকাতার আবহাওয়ায় বেশির ভাগ সময়ই জলীয় বাষ্পের ভাগ বেশি থাকে। ফলে প্যাচপেচে গরম আর ঘামের সঙ্গে পাল্লা দিয়ে ত্বককে ভাল রাখার চেষ্টা করতে হয়।

সারা দিনের কর্মব্যস্ততার পর বাড়ি ফিরে বেশির ভাগ মানুষই মেক আপ তোলায় আলস্য দেখান।দায়সারা গোছে মেক আপ তুলেই ভাবেন কেল্লাফতে। সেখানেই করে ফেলেন মস্ত বড় ভুল!

মহানগরীর তীব্র দূষণের জেরে ত্বকের কোমলতা আর ঔজ্জ্বল্য ধরে রাখা সত্যিই কঠিন। ত্বকের সজীবতা ধরে রাখতে গেলে প্রতিদিন যেমন ত্বককে আর্দ্র রাখতে হয়, করতে হয় সামান্য কিছু যত্নআত্তিও। রাতে ঘুমোতে যাওয়ার আগে মেক আপ অবশ্যই তুলে ফেলুন। তাতে সামান্য কিছু সময় খরচ হলেও আখেরে লাভ হবে আপনার ত্বকের। নইলে ত্বকের শুষ্কতা, ব্রণর মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে। আসতে পারে বলিরেখাও। শুধুমাত্র মুখের মেক আপই নয়, চোখের মেক আপও ভাল করে না তুলে শুতে গেলে চোখের সংক্রমণ, জ্বালাভাব, চোখের পাতা কমে আসার মতো সমস্যাও দেখা দিতে পারে। অথচ কয়েকটি ধাপে খুব সহজেই তুলে ফেলা যায় মেক আপ।

Advertisement



চোখের মেক আপ তোলার ক্ষেত্রে বেশ কিছু বাড়তি যত্ন নিতে হবে

• মেক আপ রিমুভার হিসেবে ব্যববার করতে পারেন ক্লিনজার। চড়া মেক আপ ওঠানোর কাজে ক্লিনজারের তুলনা নেই। সারা দিনের ধুলোবালি ও বহু আগে মাখা ময়শ্চারাইজার, সানস্ক্রিন তুলতেও ক্লিনজার ব্যবহার করুন।

• চোখের মেক আপ তোলার ক্ষেত্রে বেশ কিছু বাড়তি যত্ন নিতে হবে। একটু সময়ও নিতে হবে। চোখের মেক আপ তোলার জন্য বিশেষ মেক আপ রিমুভার পাওয়া যায়। তা কাছে না থাকলে ব্যবহার করতে পারেন বেবি অয়েল। তুলোয় কিছুটা ক্লিনজার অথবা তেল নিয়ে আস্তে আস্তে আইলাইনার তুলে ফেলুন। মাশকারা তুলতে ব্যবহার করুন পেট্রোলিয়াম জেলি।

• হাতে একটু বেশি সময় থাকলে ও চড়া মেক আপ থাকলে তা তোলার আগে নিতে পারেন স্টিম হিট। খুব একটা ঝক্কির ব্যাপার নয় এটি। একটি বড় মাপের বাটিতে গরম জল নিয়ে কিছু ক্ষণ সেই গরম জলের ভাপ ত্বকে নিন। এতে ত্বকের রন্ধ্রগুলি আলগা হয়ে যাবে এবং মেক আপ খুব সহজে উঠে আসবে।

আরও পড়ুন: কম খরচেই এবার চুলে আনুন হাইলাইটের চমক!

• প্রতি দিন মেক আপের প্রয়োগ এব‌ং ধুলোবালির কারণে অনেক সময়ই ত্বক তৈলাক্ত হয়ে পড়ে। এর ফলে, মুখে ব্রণ, অ্যালার্জি হতে শুরু করে। তাই মেক আপ তুলে ফেলার পর একটি শুকনো কাপড় দিয়ে মুখে থাকা অতিরিক্ত তেলা ভাব মুছে ফেলুন।

• ঠোঁটের মেক আপ তোলার জন্য বিশেষ রিমুভার পাওয়া যায়। না থাকলে ব্যবহার করতে পারেন বেবি অয়েল কিংবা ক্রিম।

•মেক আপ তোলার পর ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না। মেক আপ তোলার পর অনেক সময়ই শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ময়শ্চারাইজার ব্যবহারের ফলে ত্বক শুষ্ক হবে না এবং আপনার ত্বক কোমল এবং উজ্জল থাকবে।

Advertisement