×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

কলকাতার দূষণ থেকে ত্বক বাঁচাতে হাতের কাছে রাখুন এই উপাদান

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৩ জানুয়ারি ২০২০ ১৭:০৮
স্বাস্থ্যের পাশাপাশি রূপের অলঙ্করণে মধুর স্থান প্রথম সারিতে।

স্বাস্থ্যের পাশাপাশি রূপের অলঙ্করণে মধুর স্থান প্রথম সারিতে।

গৃহস্থের রান্নাঘরে প্রায় সারা বছরই মজুত থাকে মধু। শহর কলকাতায় ঘরে ঘরেই মধুর চাহিদা তুঙ্গে।শুধু রোগ-ব্যাধি প্রতিরোধের ক্ষেত্রেই নয়, রূপচর্চায়ও রয়েছে মধুর কেরামতি।

শীত হোক বা গ্রীষ্ম,কলকাতা শহরের দূষণ আপনার ত্বকের ক্ষতি করে চলেছে অনর্গল। তা থেকে বাঁচতে ব্যবহার করছেন রাসায়নিক মেশানো বাজারজাত নানা ক্রিম। অথচ প্রাচীন কাল থেকেই স্বাস্থ্যের পাশাপাশি রূপের অলঙ্করণে মধুর স্থান প্রথম সারিতে। ভারতীয় আয়ুর্বেদ শাস্ত্রে মধুর কদর বরাবরের। ত্বকের জেল্লা আনতে মধুর বিশেষ ভূমিকার রইল হদিশ।

ত্বকের জেল্লা বজায় রাখতে:

Advertisement

দু’চামচ মধু ও দু’চামচ আমন্ড গুঁড়ো একসঙ্গে মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে নিন। এই মিশ্রণ শীতকালে আপনার ত্বককে রাখবে চনমনে এবং উজ্জ্বল।



রূপচর্চায়ও রয়েছে মধুর কেরামতি

ফেসমাস্ক:

ফেসমাস্কের অন্যতম উপাদান হতেই পারে মধু। হাতের তালুতে কয়েক ফোঁটা মধু নিয়ে মুখে সরাসরি মালিশ করুন। সেই মধুর প্রলেপ কুড়ি মিনিট মতো মুখে রেখে দিন ।এরপর উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে নিন। এছাড়াও আপনার ফেশিয়ালের প্যাকেও মিশিয়ে নিতে পারেন কয়েক ফোঁটা মধু।

শুষ্ক ত্বক থেকে রেহাই পেতে:

শীত মানেই শুষ্ক ত্বক। এ সমস্যা কম বেশি সকলেরই। ত্বকে আর্দ্রতা ফেরতে মধুর সঙ্গে লেবুর রস আর অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর শুষ্ক অংশে ওই মিশ্রণ লাগিয়ে অপেক্ষা করুন মিনিট কুড়ি। এরপর ভিজে টাওয়াল বা কাপড় দিয়ে সেই অং‌শ মুছে নিন।

ত্বকে চটজলদি জেল্লা পেতে:

কোথাও যাওয়ার আগে ত্বকে চাই জেল্লা? একটা লেবু কেটে নিন। এ বার সেই লেবুর অর্ধাংশে এক চামচ মধু ভাল করে মাখিয়ে নিন। তারপর সেটা দিয়ে আলতো হাতে মুখে মালিশ করুন। মিনিট পাঁচেক পরে উষ্ণ জলে মুখ ধুয়ে নিন।

মেক আপ তুলতে:

মেক আপ তোলার জন্যে‌ও মধু বেশ কার্যকরী। নারকেল তেলের সঙ্গে সামান্য মধু মিশিয়ে ব্যবহার করুন মেকআপ রিমুভার হিসেবে। চোখের চারপাশ ছাড়া মুখের সর্বত্র এই প্রলেপ লাগাতে পারেন। তারপর উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মেক আপ তো মুছে যাবেই। রোমকূপের বন্ধমুখও খুলবে।

স্ক্রাবার হিসেবে:

ব্ল্যাক হেডসের সমস্যায় ভুগছেন? তবে এক চামচ বেকিং সোডার তার সঙ্গে দু’চামচ মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করে ব্যবহার করুন। সারা বছরই ব্যবহার করতে পারেন এই স্ক্রাব।

Advertisement