০১ মে ২০২৪
Sister Nivedita University

সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হল সমাবর্তন অনুষ্ঠান

এসএনইউ-তে সমাবর্তন অনুষ্ঠান

এসএনইউ-তে সমাবর্তন অনুষ্ঠান

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৯:১৭
Share: Save:

প্রতিষ্ঠার মাত্র ৫ বছরের মধ্যেই পূর্ব ভারতের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ের তকমা পেয়েছে সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি। ৮মে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হল বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠান। সোমবার মোট ৬৪৭ জন পড়ুয়াকে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি প্রদান করা হয় বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে।

এই দিন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজ্যপালকে ডোকরা দূর্গা মূর্তি প্রদান করে সম্মানিত করেন এসএনইউর আচার্য সত্যম রায়চৌধুরী এবং কো চেয়ারপার্সন মৌ রায়চৌধুরী। তিনি রামকৃষ্ণ মঠ ও মিশনের জেনারেল সেক্রেটারি স্বামী সুবীরানন্দ মহারাজের হাতেও একটি শঙ্খ তুলে দেন।

তা ছাড়াও এই দিন চাঁদের হাট বসে এই সমাবর্তন অনুষ্ঠানে। ডি.লিট সম্মান প্রদান করা হয় শিল্পপতি রতন টাটা, বন্ধন ব্যাঙ্কের কর্ণধার চন্দ্রশেখর ঘোষ, লেখক, অনুবাদক এবং সমাজকর্মী মার্টিন কেম্পশেন, সাহিত্যিক মণিশঙ্কর মুখার্জি, ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট-এর ডিরেক্টর পদ্মশ্রী ড. সঙ্ঘমিত্রা বন্দ্যোপাধ্যায়, এবং প্রসিদ্ধ সরোদশিল্পী পদ্মবিভূষণ ওস্তাদ আমজাদ আলি খানকে। পাশাপাশি, প্রথম সমাবর্তন অনুষ্ঠানকে চিহ্নিত করতে এদিন পড়ুয়াদের জন্যে দুটি স্কলারশিপ চালু করে সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি।

অনুষ্ঠানে উপস্থিত সকলের উদ্দ্যেশ্যে এসএনইউ'র আচার্য সত্যম রায়চৌধুরী বলেন, 'আমি চাই এই বিশ্ববিদ্যালয় শিক্ষার অন্যতম এক পীঠস্থান হয়ে উঠুক।' শুধু তাই নয়, তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয় আগামীদিনে রামকৃষ্ণ, বিবেকানন্দ এবং সিস্টার নিবেদিতাকে নিয়ে গবেষণার ক্ষেত্রেও পৃষ্ঠপোষকতা করবে। এদিন প্রত্যেক ডি লিট প্রাপকই এই বিশ্ববিদ্যালয়ের উত্তরোত্তর সাফল্য কামনা করেন। যদিও রতন টাটা এবং মার্টিন কেম্পশেন‌ও এদিন সশরীরে উপস্থিত থাকতে পারেননি তাঁরা ভিডিয়ো বার্তায় বিশ্ববিদ্যালয়ের শ্রীবৃদ্ধি কামনা করেন। হিডকোর ম্যানেজিং ডিরেক্টর দেবাশিস সেনকেও এই দিন বিশেষ সম্মানে সম্মানিত করা হয়।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়, রেজিস্ট্রার সুমন চট্টোপাধ্যায় এবং টেকনো ইন্ডিয়া গ্রুপের সিইও শঙ্কু বোস। এ ছাড়াও ছিলেন বিশ্ববিদ্যালয়ের অন্যান্য পদাধিকারী, অধ্যাপক ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। ছিলেন সাংসদ প্রদীপ ভট্টাচার্য, চিত্রশিল্পী শুভাপ্রসন্ন-সহ বিশিষ্টজনেরা।

এই প্রতিবেদনটি ‘সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি’র সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sister Nivedita University Education Convocation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE