০৪ মে ২০২৪
Dr. Sohini Sastri on children education

সন্তানের লেখাপড়া নিয়ে চিন্তিত? দেখে নিন জ্যোতিষশাস্ত্র কী বলছে

আলোচনায় ডাঃ সোহিনী শাস্ত্রী

আলোচনায় ডাঃ সোহিনী শাস্ত্রী

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১২:৪০
Share: Save:

মা-বাবা সব সময়েই চায় যে তার সন্তান সর্বোত্তম শিক্ষা অর্জন করুক। সন্তানের শিক্ষা তাই তাদের উদ্বেগেরও বিষয়। কিন্তু দেখা যায়, সন্তানের জন্য সমস্ত সুযোগ-সুবিধার বন্দোবস্ত করলেও সে আশানুরূপ ফল করতে পারছে না। এর কারণ, তার জন্ম তালিকায় গ্রহ ও নক্ষত্রের অবস্থান তার শিক্ষা অর্জনে প্রভাব ফেলছে।

জ্যোতিষশাস্ত্র থেকে কী ভাবে আমরা শিক্ষার বিষয়ে জানতে পারি?

প্রতিটা শিশুর একটা সহজাত শেখার ক্ষমতা থাকে, যা তার কাছে ঈশ্বরের উপহারের মতো। প্রত্যেকের শেখার ধরন, শক্তি এবং দুর্বলতা আলাদা আলাদা। সেগুলো বুঝে নিয়ে তার জন্য উপযুক্ত পড়াশোনার বিষয় বেছে নিতে পারলেই সেই শিশু সেই বিষয়ে সফল হয়। জ্যোতিষশাস্ত্র মতে, শিক্ষার প্রসঙ্গে বুধ এবং বৃহস্পতি অন্যান্য গ্রহকে নিয়ন্ত্রণ করে। এই দুই গ্রহ শিশুর শিক্ষা এবং তার জ্ঞান অর্জনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাধারণত এই দুই গ্রহ শিক্ষার ঘরে ভাল ভাবে অবস্থান করলে শিশুর শিক্ষা অর্জনের ভবিষ্যৎ উজ্জ্বল হয়। কোন ঘর বিচার করলে শিশুর কোন পর্যায়ের শিক্ষার বিষয়ে জানা যায়, তা দেখে নেওয়া যাক:

দ্বিতীয় ঘর - এই ঘর শিশুর প্রাথমিক শিক্ষা নির্দেশ করে।

চতুর্থ ঘর - উচ্চ মাধ্যমিক পর্যায়ের পড়াশোনার জন্য এই ঘরের বিশ্লেষণ করা হয়।

পঞ্চম ঘর - স্নাতক স্তরের পড়াশোনার জন্য এই ঘরের মূল্যায়ন করা হয়।

নবম ঘর - এই ঘর বিশ্লেষণ করে এক জনের উচ্চশিক্ষার বিষয়ে জানা যায়।

অধ্যয়নের জন্য সেরা সমন্বয় কোনটি?

পঞ্চম এবং নবম অধিপতি সংযুক্ত থাকলে তা পরিবর্তন যোগের দিকে নিয়ে যায়, যেখানে ব্যক্তি শিক্ষাক্ষেত্রে উৎকর্ষ অর্জন করে এবং সমাজে প্রচুর সম্মান এবং স্বীকৃতি পায়। নবম রাশির অধিপতি পঞ্চম ঘরে স্থাপিত হলে, সেই ব্যক্তি লেখালেখিতে কৃতী হয় এবং প্রচুর সম্পদেরও অধিকারী হয়।

পড়াশোনায় উন্নতির ক্ষেত্রে গ্রহের প্রভাব

চতুর্থ অধিপতি এবং দ্বাদশ অধিপতি পঞ্চম অধিপতির সঙ্গে যুক্ত থাকলে সেই ব্যক্তি শিক্ষার জন্য বিদেশ যায় এবং সেখানেই স্থায়ী ভাবে থেকে যায়। পঞ্চম, নবম এবং দ্বাদশ ঘর সংযুক্ত থাকলে সেই ব্যক্তি শিক্ষার জন্য বিদেশে গেলেও পড়াশোনা শেষ করে দেশে ফিরে আসবে।

শিক্ষার পক্ষে গ্রহের সমন্বয়:

সাধারণত জন্ম পত্রিকায় যে সব ঘরের তাৎপর্য রয়েছে, সেগুলো নয় গ্রহের যে কোনও একটা দখল করে রাখে। শিক্ষাকে প্রভাবিত করে, এমন মূল গ্রহগুলোর মধ্যে আছে বুধ, বৃহস্পতি, সূর্য, চন্দ্র এবং মঙ্গল।

বুধ- বুধ শিক্ষা এবং স্বাক্ষরতার দক্ষতা নির্দেশ করে। শক্তিশালী ও আনন্দদায়ক বুধ ভাল ভাবে অধ্যয়ন করার একাগ্রতা এবং তার সঙ্গে অধীত বিষয় বোঝার ক্ষমতা দেয়। বুধ সূর্য এবং মঙ্গলের প্রভাবে এক জন শিশু অঙ্কে ভাল হয়। সূর্য, মঙ্গল বা কেতুর প্রভাব শিশুকে ইঞ্জিনিয়ারিং পড়ার দিকে নিয়ে যায়।

বৃহস্পতি- বৃহস্পতি জ্ঞান এবং প্রজ্ঞার অধিপতি। এই গ্রহ সর্বোচ্চ এবং ঐশ্বরিক জ্ঞান প্রদান করে বলে বিশ্বাস করা হয়। জন্ম তালিকায় বৃহস্পতির শক্তি এক জন ব্যক্তিকে উচ্চতর জ্ঞান অর্জনের দিকে এগিয়ে দেয়।

শিক্ষার উপর অন্যান্য উল্লেখযোগ্য গ্রহের প্রভাব:

সূর্য- জন্ম তালিকায় সূর্যের ভাল এবং শক্তিশালী অবস্থান নির্দেশ করলে সেই ব্যক্তি তার শিক্ষার মাধ্যমে মর্যাদা এবং উচ্চ পদের কর্তৃত্ব অর্জন করবে। দ্বিতীয় ঘরে, বুধে সূর্যের অবস্থান সাহিত্য ও ভাষাগত প্রতিভা এনে দেয়।

চন্দ্র- চন্দ্র হল মনের অন্তর্নিহিত। বুধের সঙ্গে জোটে একটি শক্তিশালী চন্দ্র ব্যক্তির সক্রিয় মন, ভাল বুদ্ধি এবং তীক্ষ্ণ স্মৃতিশক্তি এনে দেয়। এতে ব্যক্তির সাধারণ জ্ঞান, অভিব্যক্তিপূর্ণ দক্ষতা এবং বুদ্ধিমত্তা বজায় থাকবে।

মঙ্গল- মঙ্গল গ্রহের অনুকূল অবস্থান ভাল ভাবে পড়াশোনা করার জন্য সতর্ক মন দেয়। ব্যক্তির জন্ম তালিকায় মঙ্গল এবং বুধের সংমিশ্রণ শিক্ষার একটা অনুকূল মন দেয়। তবে এটি কখনও সখনও শিক্ষায় বিরতি বা শেখার ক্ষেত্রে বাধাও সৃষ্টি করতে পারে।

শুক্র- শুক্র সাধারণত শিল্প, সঙ্গীত, নাটক, সিনেমা, গান, নাচ, অভিনয় ইত্যাদিতে সংশ্লিষ্ট ব্যক্তির গভীর আগ্রহ আনে।

শনি- শনি ব্যক্তির জীবনে উপন্যাস রচনা এবং প্রত্নতাত্ত্বিক কাজের চমৎকার দক্ষতা এনে দেয়। তারা সত্যিই খুব সৃজনশীল হয়।

রাহু- রাহু গণিত, ব্যবসা, চিকিৎসা, রাজনীতি, ছাপাখানা, বৈদ্যুতিক সরঞ্জাম ইত্যাদির সঙ্গে সম্পর্কিত।

কেতু- কেতু জ্ঞান দান করে এবং তার কৃপা ছাড়া কেউ শিক্ষা অর্জন করতে পারে না।

শিক্ষার জন্য গুরুত্বপূর্ণ যোগগুলি যা গ্রহের অবস্থানের কারণে তৈরি হয়:

জ্যোতিষশাস্ত্রের পরিভাষায় যোগ ব্যক্তির জন্ম তালিকায় নির্দিষ্ট গ্রহের সংমিশ্রণকে বোঝায়। এই সংমিশ্রণ ব্যক্তির জীবনে স্বাতন্ত্র্যসূচক এবং অনন্য ফলাফলের জন্ম দেয়। শিক্ষা সম্পর্কিত গুরুত্বপূর্ণ যোগগুলো হল:

সরস্বতী যোগ: বৃহস্পতি, শুক্র এবং বুধ যে কোনও কেন্দ্র গ্রহে (অর্থাৎ ১ম, ৪র্থ, ৭ম এবং ১০ম ঘরে) বা লগ্নের ত্রিকোণে অবস্থান করলে সরস্বতী যোগ তৈরি। এর ফলে এক জন ব্যক্তি জ্ঞানী ও শিক্ষাগত কৃতিত্ব অর্জন করে।

ব্রহ্ম যোগ: শুক্র এবং বৃহস্পতি কেন্দ্রে লগ্নের অবস্থান এবং পঞ্চম বা একাদশতম ঘরের অধিপতির অবস্থানের ফলে হয় ব্রহ্ম যোগ, যা ব্যক্তিকে সেরা শিক্ষা, খ্যাতি এবং সম্পদের নিশ্চয়তা দেয়।

বলাই যোগ: বৃহস্পতি বা শুক্র সূর্যের দ্বাদশে অবস্থান করলে বলাই যোগ তৈরি হয়, যাতে সেই ব্যক্তি বিভিন্ন ভাষায় সাবলীল হয়ে ও বহুভাষিক ক্ষমতার জন্য খ্যাতি লাভ করে।

সংঘ যোগ: সংঘ যোগ গঠিত হয় যদি ষষ্ঠ অধিপতি পঞ্চম ঘরে অবস্থান করে বা বিপরীত ভাবে অবস্থান করে। এই যোগের কারণেই ব্যক্তিরা উচ্চশিক্ষা অর্জন করে (যেমন পিএইচডি ইত্যাদি)।

ধেনু যোগ: দ্বিতীয় ঘরের অধিপতি যদি কোনও উপকারী গ্রহের সঙ্গে মিলিত হয় এবং অশুভ দৃষ্টি না পায়, তা হলে এই গ্রহ ধেনু যোগ গঠন করে। এতে ব্যক্তিরা উচ্চশিক্ষা লাভ করে এবং বিলাসবহুল জীবনযাপন করে।

শিক্ষায় প্রতিবন্ধকতা উপস্থাপনকারী কয়েকটি সংমিশ্রণ:

● দ্বিতীয়, চতুর্থ এবং পঞ্চম ঘরের অধিপতিরা যখন দুর্বল অবস্থানে থাকে।

● দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম ঘরের অধিপতিরা যখন দুটো ক্ষতিকর বা পাপ কর্ত্রী অবস্থানের মধ্যে অবস্থান করে।

● শিক্ষার যে কোনও ঘরে যখন শনি, রাহু বা কেতুর মতো দুই বা দুটোর বেশি অশুভের প্রভাব পড়ে।

● যখন বুধ দহন, দুর্বল বা অপ্রতিরোধ্য চিহ্নে অবস্থান করে।

● যখন মঙ্গল বুধের দিকে দৃষ্টিপাত করে।

● যখন জন্ম পত্রিকায় বৃহস্পতি তার দুর্বল চিহ্নে অবস্থান করে।

● যখন জন্ম পত্রিকায় সূর্য তার দুর্বল চিহ্নে অবস্থান করে।

এই পরিস্থিতিগুলোর মধ্যে কোনও একটা জন্ম পত্রিকায় থাকলে অনুমান করা যায় যে, সেই শিশুকে শিক্ষাগত উৎকর্ষ অর্জনের জন্য সংগ্রাম করতে হবে। কোনও কোনও ক্ষেত্রে সে মৌলিক শিক্ষা লাভ করতেও অক্ষম হতে পারে।

নিজের সন্তানের শিক্ষার উন্নতির জন্য অবশ্যই কোনও বিশেষজ্ঞ জ্যোতিষীর কাছ থেকে সন্তানের জন্মপত্রিকা বিচার করে নিয়ে তার সঠিক নির্দেশিকা অনুসরণ করা উচিত। এতে সন্তানের আগামী দিনগুলো সাফল্যে ভরে উঠবে।

ডাঃ সোহিনী শাস্ত্রী দেশের প্রখ্যাত জ্যোতিষশাস্ত্রবিদদের অন্যতম।

তাঁর সঙ্গে +91 91635 32538 / +91 90381 36660 নম্বরে যোগাযোগ করতে পারেন।

তাঁর সম্পর্কে বিশদ জানতে দেখুন: sohinisastri.com কিংবা facebook.com/drsohinisastri

জ্যোতিষশাস্ত্রের এমন বিবিধ বিষয়ে জানতে দেখুন: youtube.com/@dr.sohinisastribestastrolo2355

ডিসক্লেইমার: এটি একটি বিজ্ঞাপন প্রতিবেদন এবং বিজ্ঞাপনদাতার সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত। প্রতিবেদনে প্রকাশিত সমস্ত বক্তব্য / মন্তব্য একান্তই বিজ্ঞাপনদাতার নিজস্ব। এর সঙ্গে আনন্দবাজার অনলাইনের সম্পাদকীয় দফতরের কোনও সম্পর্ক নেই। সংশ্লিষ্ট বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই যাচাই করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrology Tips Horoscope Astrology Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE