৩০ এপ্রিল ২০২৪
Speak For India

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হল 'স্পিক ফর ইন্ডিয়া' বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব

পুরনো বাঙালিদের জেন ওয়াইয়ের তর্ক-বিতর্কে সেই ঝাঁঝ আছে কি? সেই উত্তর খুঁজতেই শুরু হয়েছিল ফেডেরাল ব্যাঙ্কের ‘স্পিক ফর ইন্ডিয়া’ বিতর্ক প্রতিযোগিতা।

'স্পিক ফর ইন্ডিয়া' বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব

'স্পিক ফর ইন্ডিয়া' বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ২২:৪৪
Share: Save:

প্রবাদে বলে — ‘বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহুদূর!’ কিন্তু নতুন প্রজন্ম তর্কের মঞ্চে কতটা দক্ষ? পুরনো বাঙালিদের জেন ওয়াইয়ের তর্ক-বিতর্কে সেই ঝাঁঝ আছে কি? সেই উত্তর খুঁজতেই শুরু হয়েছিল ফেডেরাল ব্যাঙ্কের ‘স্পিক ফর ইন্ডিয়া’ বিতর্ক প্রতিযোগিতা। ৯ মার্চ শনিবার ছিল সেই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। প্রতিযোগিতা শেষে ফেডেরাল ব্যাঙ্ক খুঁজে পেল আনকোরা কিছু প্রতিভাকে, যাদের বিতর্কে দক্ষতা এবং বিশ্লেষণ সত্যিই আগামী দিনে সমাজে ছাপ রাখতে পারে।

এই বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন নগরোন্নয়ন বিভাগের প্রাক্তন সচিব, আইএএস দেবাশিস সেন, রাজ্যের উচ্চশিক্ষা দফররের ঊর্ধ্বতন বিশেষ সচিব আইএএস জয়দীপ মুখোপাধ্যায় এবং হৃদরোগ বিশেষজ্ঞ কুনাল সরকার। এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তী ও অভিনেতা গৌরব চক্রবর্তী।

উপস্থিত গুণীজনদের তালিকায় এ ছাড়াও ছিলেন ফেডেরাল ব্যাঙ্কের ভাইস প্রেসিডেন্ট এবং জোনাল হেড (কলকাতা জোন) সাবু আর এস এবং ফেডেরাল ব্যাঙ্কের ডেপুটি ভাইস প্রেসিডেন্ট চিরঞ্জীব মুখোপাধ্যায়-সহ একাধিক শীর্ষ আধিকারিকেরা।

বৃহস্পতিবার সেমিফাইনাল থেকে নির্বাচিত ৮ জন প্রতিযোগীকে নিয়ে শুরু হয় চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা।

ফাইনালিস্টদের সঙ্গে অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তী ও অভিনেতা গৌরব চক্রবর্তী

ফাইনালিস্টদের সঙ্গে অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তী ও অভিনেতা গৌরব চক্রবর্তী

ফাইনালিস্টদের মধ্যে ছিলেন মেদিনীপুর কলেজের নিরুপম চক্রবর্তী, স্কটিশ চার্চ কলেজের রোহিত দাস, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ লিগ্যাল স্টাডিজ থেকে অনাইতা রক্ষিত, গভর্নমেন্ট সেন্টার অফ লিগ্যাল এডুকেশনের অ্যাথেনা মুখোপাধ্যায়, এমসিকেভি ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং-এর মেঘনা চৌধুরী, ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি, ডিজিপি থেকে এষা মণ্ডল, কালনা কলেজ থেকে রোহিত দত্ত এবং কলকাতার ভবানীপুর এডুকেশন সোসাইটি কলেজ থেকে নম্রতা চৌধুরী।

বাঁ দিক থেকে অত্রি ভট্টাচার্য, স্বাতী গৌতম এবং অশোক বিশ্বনাথন

বাঁ দিক থেকে অত্রি ভট্টাচার্য, স্বাতী গৌতম এবং অশোক বিশ্বনাথন

প্রতিযোগিতায় জুরিদের মধ্যে ছিলেন আইএএস অত্রি ভট্টাচার্য, বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা অশোক বিশ্বনাথন এবং নেসেসিটি ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা স্বাতী গৌতমের মতো বিশিষ্ট ব্যক্তিত্বরা। সময়সাময়িক সময়ের বেশ কয়েকটি বিষয় নিয়ে প্রতিযোগিদের মধ্যে বিতর্ক প্রতিযোগিতা চলে। এই বিষয়গুলির মধ্যে ছিল ‘প্রাতিষ্ঠানিক শিক্ষা সৃজনশীলতাকে বাধা দেয়’, ‘যুব সম্প্রদায়ের শিক্ষকের চেয়ে পরামর্শদাতা বেশি প্রয়োজন’, ‘ভারতে কি সামরিক প্রশিক্ষণ বাধ্যতামূলক করা উচিত?’ ইত্যাদি। যুক্তিযুক্ত তর্ক থেকে ক্ষুরধার বিশ্লেষণের মাধ্যমে চূড়ান্ত পর্বের জন্য উত্তীর্ণ হন নিরুপম চক্রবর্তী এবং অনৈতা রক্ষিত।

অনৈতা  রক্ষিত এবং নিরুপম চক্রবর্তী

অনৈতা রক্ষিত এবং নিরুপম চক্রবর্তী

সব শেষে বিষয়গুলিকে সামগ্রিক বিশ্লেষণের দক্ষতা ভিত্তিতে এবং বিচারকদের সিদ্ধান্তে আনাইতাকে ‘স্পিক ফর ইন্ডিয়া’ বিতর্ক প্রতিযোগিতার পশ্চিমবঙ্গ অধ্যায়ের বিজয়ী হিসাবে ঘোষণা করা হয়।

বিজেতা এবং দ্বিতীয় স্থানাধিকারীর হাতে যথাক্রমে ২.৫ লক্ষ এবং ১.৫ লক্ষ টাকা নগদ পুরস্কার তুলে দেওয়া হয়। এবং চূড়ান্ত পর্বের বাকি প্রতিযোগিদের প্রত্যেককে পঁয়ত্রিশ হাজার টাকা করে নগদ পুরস্কার দেওয়া হয়।


এই প্রতিবেদনটি ‘ফেডেরেল ব্যাঙ্ক’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

grand finale debate Federal Bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE