০৩ মে ২০২৪
Sri Moni Bhaskar

শক্তি চক্রের ভারসাম্য বজায় রাখবেন কী ভাবে? বিস্তারিত জানাচ্ছেন শ্রী মণি ভাস্কর

আমাদের প্রত্যেকের শরীরের সব চক্রগুলি একই ভাবে খোলা থাকে না। কারও কোনও চক্র খোলা থাকে, আবার অনেকেরই কোনও একটি বা একাধিক চক্র ব্লক থাকে।

আমাদের প্রত্যেকটি চক্রের সঙ্গে বাস্তুর গভীর সংযোগ রয়েছে।

আমাদের প্রত্যেকটি চক্রের সঙ্গে বাস্তুর গভীর সংযোগ রয়েছে।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৬:০৩
Share: Save:

আমাদের সূক্ষ্ম শরীরে মূলাধার, স্বাধিষ্ঠান-সহ বিভিন্ন চক্রগুলি হল আত্মার ‘অ্যানাটমি’, শক্তি কেন্দ্র। প্রত্যেকটি শক্তি চক্রের অবস্থান, সূক্ষ্ম শরীরে তাদের রং-প্রতীক, কোন চক্রটি কিভাবে আমাদের স্বভাবজাত বৈশিষ্ট্য বা ব্যক্তিত্বে কী কী প্রভাব ফেলে এবং এক একটি চক্র কোন গ্রহ দ্বারা নিয়ন্ত্রিত সে বিষয়ে ইতিপূর্বে আপনাদের জানিয়েছি। আমাদের বাস্তুর কোন কোন দিক বা অংশগুলি কোন কোন চক্রের উপর প্রভাব বিস্তার করে এমনকি আমাদের সম্পূর্ণ জন্মতারিখে (ইংরেজি মতে) কোন সংখ্যার অনুপস্থিতি বা আধিক্যের কারণে কোন চক্রের ভারসাম্য বিঘ্নিত হতে পারে সে তথ্যও তুলে ধরেছি।

শক্তি চক্রের সঙ্গে সংখ্যার এই যে সম্পর্ক তা কিন্তু কোনও গ্রন্থে লেখা নেই, এই তথ্য পুরোপুরিই আমার দীর্ঘদিনের অভিজ্ঞতা এবং রিসার্চ থেকে প্রাপ্ত। এই অভিজ্ঞতা থেকেই আমি দেখেছি, জীবনের পরিপূর্ণ দিক নির্দেশনা পেতে হলে এই চক্রগুলির ভারসাম্যরক্ষা করা আবশ্যক। আমাদের প্রত্যেকের শরীরের সব চক্রগুলি একই ভাবে খোলা থাকে না। কারও কোনও চক্র খোলা থাকে, আবার অনেকেরই কোনও একটি বা একাধিক চক্র ব্লক থাকে। কী ভাবে চক্রগুলিকে আন-ব্লক করা যায়, বা চক্রের ভারসাম্য রক্ষা করা যায় আজকের পর্বে সে বিষয়ে কিছু তথ্য আপনাদের জানাবো। চক্র মেডিটেশন, বিভিন্ন মুদ্রা, প্রাণায়াম এবং বাস্তু সংস্কার এক্ষেত্রে কার্যকরী ভূমিকা নিতে পারে।

(১) মেডিটেশন-ধ্যান

বিশ্বাস-চেষ্টা-মননশীলতা-মনোসংযোগ-প্রজ্ঞা..... এই হল মেডিটেশনের শক্তি। সঠিক মেডিটেশনের মাধ্যমে আমাদের আত্মিক উন্নতি সাধন যেমন হয়, তেমনই কিছু কিছু ক্ষেত্রে বহু নেতিবাচকতাও কিছু অংশে দূরীভূত হয়। নিজের প্রতি মনোযোগ, মনোসংযোগ বৃদ্ধিতে মেডিটেশন যেমন কার্যকরী তেমনই চক্র আন-ব্লক করতেও সঠিক মেডিটেশন অত্যন্ত উপযোগী। আমি নিজে দীর্ঘদিন ধরে Symbol Meditation (প্রয়োজনে নির্দিষ্ট মুদ্রা সহযোগে) শেখাই, এবং এই Symbol Meditation অনুশীলন করে অসংখ্য মানুষ উপকৃত হয়েছেন।

(২) মন্ত্রোচ্চারণ

বিভিন্ন চক্রের ভারসাম্য রক্ষায় নির্দিষ্ট কিছু বীজ-মন্ত্র-ধ্বনি (প্রয়োজনে নির্দিষ্ট মুদ্রা সহযোগে) প্রয়োগ করা যায়। নিয়মিত অনুশীলনের মাধ্যমে সুফল মেলে, শক্তি কেন্দ্রের ভারসাম্য পুনরুদ্ধারে সহায়ক হতে পারে মন্ত্রোচ্চারণ।

(৩) বিভিন্ন মুদ্রা (আঙুলের নির্দিষ্ট ভঙ্গিমা)

শুধুমাত্র শব্দ, মন্ত্র, বা ধ্বনিই নয় অনেক সময় বিভিন্ন মুদ্রা অনুশীলন করেও অবরুদ্ধ হয়ে যাওয়া চক্র আন-ব্লক হতে পারে। বিভিন্ন ক্ষেত্রে আমি নিজে মুদ্রা থেরাপি সাজেস্ট করেছি এবং নির্দিষ্ট মুদ্রা লাগাতার অনুশীলন করার পর ইতিবাচক পরিবর্তন হতে দেখেছি।

(৪) সঠিক খাদ্য

আমাদের প্রত্যেকটি চক্রের নিয়ন্ত্রণকারী গ্রহ, নির্দিষ্ট কিছু সংখ্যা এবং বাস্তুর নির্দিষ্ট দিক যেমন আছে, তেমনই প্রত্যেকটি চক্রের নির্দিষ্ট তত্ত্বও রয়েছে, যেমন মূলাধার চক্রে পৃথ্বী তত্ত্বের প্রভাব থাকে, মণিপুর চক্রে তেজ বা অগ্নি তত্ত্বের প্রভাব আবার সহস্রার চক্রে ব্যোম বা আকাশ তত্ত্বের প্রভাব থাকে। অনেক সময়েই আমাদের শরীরে পঞ্চতত্ত্বের ভারসাম্য বিঘ্নিত হলে চক্রগুলির ভারসাম্যও বিঘ্নিত হতে পারে। এক্ষেত্রে সুষম আহার (প্রয়োজনীয় তত্ত্ব অনুসারে) আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করতে পারলে এবং নির্দিষ্ট কিছু নৈবেদ্য বাস্তু দেবতাকে নিবেদন করলে (যা নির্ভর করে জন্মতারিখের উপর) চক্রের ভারসাম্য রক্ষায় সহায়ক হতে পারে।

(৫) প্রকৃতিকেও কিছুটা সময় দিন

শক্তি চক্রগুলিকে অবরোধ মুক্ত করার অন্যতম উপায় প্রকৃতি। প্রকৃতির বুকে কিছুটা সময় কাটানো, নিজেদের ভুলে যাওয়া সংযোগ প্রকৃতির সঙ্গে পুনরায় স্থাপন আপনার অবরুদ্ধ চক্রগুলিকে আন-ব্লকে সহায়ক হতে পারে।

এই ৫টি পদ্ধতির সাহায্যে, শক্তি চক্রের ভারসাম্য রক্ষা, বা চক্রগুলিকে আন-ব্লক করা অনেকাংশে সম্ভব, কিন্তু আমার দীর্ঘদিনের অভিজ্ঞতায় আমি দেখেছি এক্ষেত্রে সর্বাধিক কার্যকরী পদ্ধতি হল বাস্তু সংস্কার। আমাদের প্রত্যেকটি চক্রের সঙ্গে বাস্তুর গভীর সংযোগ রয়েছে। যেমন বাড়ির দক্ষিণ দিক এবং দক্ষিণ-পশ্চিম দিক নিয়ন্ত্রণ করে মূলাধার চক্রকে, স্বাধিষ্ঠান চক্র নিয়ন্ত্রিত হয় বাড়ির দক্ষিণ-পূর্ব দিক দ্বারা, অন্যদিকে সোলার প্লেক্সাস চক্র বা মণিপুর চক্রকে অনেকাংশে নিয়ন্ত্রণ করে বাস্তুর পূর্ব দিক। বাড়ির উত্তর-পশ্চিম অংশ ত্রুটিযুক্ত হলে হার্ট চক্রের ভারসাম্য নষ্ট হয়, বিশুদ্ধ চক্রকে নিয়ন্ত্রণ করে বাড়ির উত্তর দিক, বাস্তু মতে আজ্ঞা চক্রের দিক হল বাড়ির পশ্চিম দিক এবং বাস্তু মতে উত্তর-পূর্ব দিক এবং বাড়ির মধ্যস্থান ক্রাউন চক্রকে প্রভাবিত করে। বাস্তুর এই দিকগুলিতে যদি কোনও দূষণ বা বাস্তুদোষ থাকে, সেগুলির সঠিক বাস্তুগত সংস্কার (যা আমি ক্লায়েন্টদের গৃহে সম্পন্ন করি) প্রভূত উন্নতিতে সহায়ক হতে পারে।

এ বিষয়ে আরও তথ্য পেতে আপনারা ফেসবুকে SRI MONI BHASKAR পেজ এবং ইউটিউবে DREAM DESTINY চ্যানেলটি ফলো করতে পারেন। পাশাপাশি এই সমস্যায় প্রয়োজনে জ্যোতিষীয় এবং বাস্তুগত পরামর্শও নিতে পারেন। অনেক সময় Symbol Meditation-ও (প্রয়োজনে নির্দিষ্ট মুদ্রা সহযোগে) আপনাদের সহায়ক হতে পারে। Guided Symbol Meditation এবং বাস্তুশাস্ত্র-জ্যোতিষ বিষয়ক পরামর্শ পেতে WhatsApp - 86173 72545 / 98306 83986 (Payable & Non-Refundable).

ডিসক্লেইমার: এটি একটি বিজ্ঞাপন প্রতিবেদন এবং বিজ্ঞাপনদাতার সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত। প্রতিবেদনে প্রকাশিত সমস্ত বক্তব্য / মন্তব্য একান্তই বিজ্ঞাপনদাতার নিজস্ব। এর সঙ্গে আনন্দবাজার অনলাইনের সম্পাদকীয় দফতরের কোনও সম্পর্ক নেই। সংশ্লিষ্ট বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই যাচাই করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vastu Astrology Vastu Tips Meditation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE