২৭ এপ্রিল ২০২৪
Sri Moni Bhaskar

বৃহস্পতি ঘুরিয়ে দিতে পারে ভাগ্যের ফের, বিস্তারিত জানাচ্ছেন শ্রী মণি ভাস্কর

বৃহস্পতি খারাপ থাকার কিছু লক্ষণ আপনাদের জানাচ্ছি, মিলিয়ে নিন। প্রয়োজনের অতিরিক্ত খরচ, ভুলে যাওয়ার প্রবণতা, আলস্য, অতিরিক্ত আত্মবিশ্বাস, অবাধ্যতা এই বৈশিষ্ট্যগুলি আপনাকে জানিয়ে দেবে বৃহস্পতি জন্মছকে খারাপ রয়েছে।

বৃহস্পতি শুভ থাকলে, সেই ব্যক্তির কর্মজীবন কেমন হবে?

বৃহস্পতি শুভ থাকলে, সেই ব্যক্তির কর্মজীবন কেমন হবে?

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৫৮
Share: Save:

উচ্চতায় আরোহণ করতে হলে, নিজের ভিতরের অহংকারকে টেনে বের করে ফেলতে হয়, যাতে হালকা হওয়া যায়। কারণ একমাত্র তারাই উঁচুতে উঠতে পারে যারা হালকা হয়। কিন্তু আমাদের মন-মস্তিষ্কে তো টন টন বোঝা চাপানো। অহং-ক্রোধ-প্রতিশোধ-দ্বেষ-রিরংসা-ভয় এর সেই বোঝা আমাদের উঁচুতে উঠতে দেয় না। সর্বক্ষণ নিচের দিকে টানতে থাকে। কেন হয় এমনটা?

জ্যোতিষশাস্ত্র মতে, মন-মস্তিষ্কের বোঝা হালকা করতে বৃহস্পতি গ্রহের ভূমিকা অসীম। কোনও ব্যক্তির জন্মছকে বৃহস্পতির অবস্থান শুভ হলে, সেই ব্যক্তির পক্ষে মন হাল্কা করা, মস্তিষ্ককে শান্ত করা, নিজের স্কিল বা দক্ষতার ভারসাম্য রক্ষা করা সহজ হয়। বৃহস্পতি গ্রহ শিক্ষার সঙ্গে জড়িত.... কিন্তু আমার মতে, কী শিখবো, কী শিখবো না, কী ভাববো না... কী দেখবো না.... এই বাছাই করার ক্ষমতা বা কিছু কিছু ক্ষেত্রে এড়িয়ে চলার ক্ষমতা... এককথায় যাকে বলে ইগনোর করার কলা। এই ইগনোর করে এগিয়ে চলার ক্ষমতা দেয় বৃহস্পতি।

প্রাচীন হিন্দু সাহিত্য মতে বৃহস্পতি বৈদিক যুগের একজন ঋষি যিনি দেবতাদের পরামর্শদাতা ও গুরু। জ্যোতিষশাস্ত্রেও বৃহস্পতিকে দেবগুরু, অর্থাৎ দেবতাদের গুরু বলে মনে করা হয়। তিনি হলেন বাগ্মিতা, জ্ঞানের প্রতিরূপ। জ্ঞান বা প্রজ্ঞাই হল সেই সম্পদ, যা কেউ চুরি করতে পারে না, কেড়ে নিতে পারে না। এই অমূল্য সম্পদ প্রদান করেন বৃহস্পতি। পাশাপাশি কোনও ব্যক্তির উপর পরমেশ্বরের আশীর্বাদ/অনুকম্পা, উজ্জ্বল সম্ভাবনা, সাফল্য, তাঁর চারিত্রিক বৈশিষ্ট্যের মধ্যে আশাবাদীতা, উদারতা.... এই প্রত্যেকটিই বৃহস্পতির শুভগুণ।

জন্মছকে বৃহস্পতির শুভ অবস্থান মানেই সেই জাতক বা জাতিকার মধ্যে কর্তব্যবোধ প্রবল হবে, তাঁর বাকপটুতা আপনাকে মুগ্ধ করবে, অন্তর্জ্ঞানের অধিকারী হবেন তিনি। সমৃদ্ধি, রাজ কৃপা(এক্ষেত্রে রাজা তুল্য কোনও ব্যক্তির কৃপা) সর্বদা তাঁর সঙ্গে থাকবে। পরোপকার করবেন, কিন্তু অবশ্যই বিচার-বিবেচনা করে। অবিবেচকের মতো পরোপকার করতে গিয়ে নিজের বিপদ ডেকে আনবেন না। কোনও ব্যক্তি দিনের শেষে সুখে-শান্তিতে ঘুমাতে পারছেন মানে তাঁর বৃহস্পতি অবশ্যই শুভ। যাঁরা গতানুগতিক জীবনের বাইরে বেরিয়ে সবসময় নতুন অনুসন্ধান চালাচ্ছেন, ভাবছেন কোন নতুন সম্ভাবনা নিয়ে আসা যায়, এককথায় সৃষ্টিশীল-সৃজনশীল মানসিকতা.... এ সবই জন্মছকে বৃহস্পতির শুভত্বের ফল।

বৃহস্পতি শুভ থাকলে, সেই ব্যক্তির কর্মজীবন কেমন হবে? কোন পেশায় সফল হবেন সেই ব্যক্তি? এক্ষেত্রে জানিয়ে রাখি, বৃহস্পতি শুভ থাকলে ব্যবসা অপেক্ষা চাকরি বা স্বাধীন পেশায় প্রতিষ্ঠালাভ শ্রেয়।

শুভ বৃহস্পতির প্রভাব কোন কোন ক্ষেত্রে সাফল্য দেয়:

১) শিক্ষকতা/অধ্যাপনা

২) বিচারপতি/বিচার ব্যবস্থার সঙ্গে যুক্ত কোনও কাজ

৩) ব্যাঙ্কে উচ্চপদ

৪) পিএইচডি ডিগ্রি

কিন্তু বৃহস্পতি যদি জন্মছকে খারাপ থাকে কীভাবে বুঝবেন? বৃহস্পতি খারাপ থাকার কিছু লক্ষণ আপনাদের জানাচ্ছি, মিলিয়ে নিন। প্রয়োজনের অতিরিক্ত খরচ, ভুলে যাওয়ার প্রবণতা, আলস্য, অতিরিক্ত আত্মবিশ্বাস, অবাধ্যতা এই বৈশিষ্ট্যগুলি আপনাকে জানিয়ে দেবে বৃহস্পতি জন্মছকে খারাপ রয়েছে। পাশাপাশি, অতিরিক্ত ওজন (Obesity), মধুমেহ (Diabetes), প্রদাহ (Inflamation), থাই বা কাফ মাসেলে ব্যথা, দীর্ঘমেয়াদি হজমের সমস্যা, দীর্ঘস্থায়ী কোনও রোগ/অসুখ, নিজের বুদ্ধি, বিবেক, ধৈর্য সঠিক ভাবে ব্যবহার করতে না পারা এ সবই খারাপ বৃহস্পতির প্রভাব। এবং কোনও ব্যক্তি যখন নিজের বুদ্ধি-বিবেক-ধৈর্যের সঠিক প্রয়োগ করতে পারে না, তখন অন্য কেউ সেই পরিস্থিতির ফায়দা লুটে নেয়। তাই বেসরকারি চাকরির ক্ষেত্রে পদোন্নতির জন্য বৃহস্পতির গুণাগুণ বিচার্য। এমনকি শত্রুকে পরাজিত করতেও শুভ বৃহস্পতির প্রয়োজন, কারণ শত্রুকে পরাজিত করে চাইলে তার সম্বন্ধে সমস্ত তথ্য নিজের কাছে রাখতে হয়। শত্রুর শক্তি, দুর্বলতা, সমস্ত তথ্য নখদর্পণে থাকা প্রয়োজন। তাই শত্রুকে পরাজিত করতে হলে মঙ্গল-বুধ গ্রহের পাশাপাশি বৃহস্পতি গ্রহকেও শুভ হতে হয়।

জ্যোতিষশাস্ত্র মতে এবং আমার নিজস্ব অভিজ্ঞতায়, বৃহস্পতি গ্রহ সম্পর্কে আরও বেশ কিছু তথ্য রয়েছে। পরবর্তী পর্বে সে বিষয়ে আলোচনা করবো। এছাড়াও আপনাদের সাহায্যার্থে Symbol Meditation(প্রয়োজনে নির্দিষ্ট মুদ্রা সহযোগে) রয়েছে।

Guided Symbol Meditation এবং বাস্তু বিষয়ক পরামর্শ পেতে WhatsApp - 86173 72545 / 98306 83986 (Payable & Non-Refundable).

ডিসক্লেইমার: এটি একটি বিজ্ঞাপন প্রতিবেদন এবং বিজ্ঞাপনদাতার সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত। প্রতিবেদনে প্রকাশিত সমস্ত বক্তব্য / মন্তব্য একান্তই বিজ্ঞাপনদাতার নিজস্ব। এর সঙ্গে আনন্দবাজার অনলাইনের সম্পাদকীয় দফতরের কোনও সম্পর্ক নেই। সংশ্লিষ্ট বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই যাচাই করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrology Horoscope Astrology Tips Jupiter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE