৩০ এপ্রিল ২০২৪
Sri Moni Bhaskar

বিশুদ্ধ চক্র অবরুদ্ধ হলে কী কী প্রভাব পড়ে, জানাচ্ছেন শ্রী মণি ভাস্কর

শ্বাসক্রিয়ার মাধ্যমে শরীরকে বর্জ্য মুক্ত করা বিশুদ্ধ চক্রের কাজ। এই বিশেষ কাজের জন্যই আমাদের সূক্ষ্ম শরীরের পঞ্চম চক্রটির নাম বিশুদ্ধ চক্র বা বিশুদ্ধি চক্র।

মেন্টাল ব্লকেজ পরিশুদ্ধ করার ক্ষমতা রয়েছে থ্রোট চক্র বা বিশুদ্ধ চক্রের

মেন্টাল ব্লকেজ পরিশুদ্ধ করার ক্ষমতা রয়েছে থ্রোট চক্র বা বিশুদ্ধ চক্রের

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১২:৪৪
Share: Save:

কণ্ঠে অবস্থিত থ্রোট চক্র বা বিশুদ্ধ চক্রের রং হল আকাশী। এর প্রতীক ১৬টি পাপড়ি বিশিষ্ট একটি পদ্ম। যেহেতু বিশুদ্ধ চক্র শব্দের কেন্দ্র, এই চক্রের ১৬টি পাপড়ি সংস্কৃত বর্ণমালার ষোলোটি মূল স্বরকে (অ আ ই ঈ উ ঊ ঋ ৠ ঌ ৡ এ ঐ ও ঔ অং অঃ। এই ষোলোটী স্বর) উপস্থাপন করে। এই চক্রে আমাদের চেতনা পঞ্চম স্তরে পৌঁছে যায়। শ্বাসক্রিয়ার মাধ্যমে শরীরকে বর্জ্য মুক্ত করা এই চক্রের কাজ। এই বিশেষ কাজের জন্যই আমাদের সূক্ষ্ম শরীরের পঞ্চম চক্রটির নাম বিশুদ্ধ চক্র বা বিশুদ্ধি চক্র। শুদ্ধি শুধুমাত্র শারীরিক স্তরেই ঘটে না, মানসিক ও মনের স্তরেও ঘটে।

জীবন যাপনের যে সমস্ত সমস্যা বা অপ্রীতিকর অভিজ্ঞতা যা আমরা "গিলেছি", তা আমাদের অবচেতনে বিদ্যমান থাকে, তৈরি হয় মেন্টাল ব্লকেজ। এই মেন্টাল ব্লকেজ পরিশুদ্ধ করার ক্ষমতা রয়েছে থ্রোট চক্র বা বিশুদ্ধ চক্রের। আমাদের মন খারাপ হলে, আমরা বিভিন্ন খাদ্য বা পানীয়ে (চকোলেট-জাঙ্ক ফুড-নরম পানীয় ইত্যাদি) মন ভালো করার চেষ্টা করি। পছন্দের খাদ্যগুলি যখন জিহ্বা দিয়ে গলা হয়ে উদরে প্রবেশ করে কিছুক্ষণের জন্য হলেও মনটা ভালো হয়ে যায়। কিন্তু এই বিশুদ্ধ চক্রেও পূর্বস্মৃতি আটকে থেকে ব্লকেজ তৈরি হয়। কমপক্ষে শেষ ১০-১২ বছরের স্মৃতি শক্তি আটকে থাকে বিশুদ্ধ চক্রে। যে কারণে মানুষ যখন চিন্তায় থাকে-ভয় পায়, তখন গলা শুকিয়ে যায়। বেশি বেশি করে ব্লকেজ তৈরি হয়। তখন ভাল ভাগ্যের পরিবর্তে খারাপ ভাগ্য আসে।

বিশুদ্ধ চক্রকে নিয়ন্ত্রণ করে বুধ গ্রহ এবং বাড়ির উত্তর দিক। পড়াশোনা, গান, বাজনা, লেখালেখি, সাংবাদিকতা, অভিনয়, নৃত‍্য এককথায় সৃষ্টিশীলতা প্রকাশের অন্যতম কেন্দ্র হল বিশুদ্ধ চক্র। জন্মছকে বুধ গ্রহ নেতিবাচক হলে বা বাড়ির উত্তর দিকে বাস্তুদোষ তৈরি হলে থ্রোট চক্র অবরুদ্ধ হয়। বিশুদ্ধ চক্র অবরুদ্ধ হলে ব্যক্তি নিজেকে প্রকাশ করতে পারে না, কথা শোনার ধৈর্য্য থাকে না, পরনিন্দা-পরচর্চা করতে পছন্দ করে, ভুল বোঝে, চিৎকার করে, অপশব্দ প্রয়োগ করে। উদ্বেগের অনুভূতি, স্বাধীনতার অভাব, সীমাবদ্ধতা তৈরি হয়। থাইরয়েড এবং গলার সমস্যা তৈরি করে।

বিশুদ্ধ চক্র অবরুদ্ধ হলে আর কী কী ঘটে :

(১) বিশুদ্ধ চক্র ব্লক থাকলে মিথ্যা কথা বলার প্রবণতা তৈরি হয়।

(২) কিছু কথা সব সময় মনে দ্বন্দ্বের সৃষ্টি করে। অনেকে বিতর্কের ভয়ে অনেক প্রয়োজনীয় কথা বলতে পারে না।

(৩) কথার জোরে অন্যকে কথা বলতে না দেওয়া, অন্যের কথা ভাল ভাবে না শোনা বা গুরুত্ব না দেওয়া থ্রোট চক্র ব্লক থাকার অন্যতম লক্ষণ।

(৪) কী বলছি, তা না ভেবে বলা, কথার উপর কোনও নিয়ন্ত্রণ না থাকা, একটানা বলে যাওয়া, অশ্রাব্য গালিগালাজ করা।

(৫) অত্যধিক মাত্রায় গোপনচারিতা, সব সময় ফিস ফিস করা, মূল জায়গায় কথা বলতে না পারা।

(৬) উদ্দেশ্যহীন ভাবে চলা, জীবনের লক্ষ্য ঠিক করতে না পারা বা নিজের জীবনে সঠিক পেশা কি হবে না বাছতে পারাও চরম ভাবে বিশুদ্ধ চক্র ব্লকেজের অন্যতম দৃষ্টান্ত।

(৭) যোগ্যতা থাকা সত্ত্বেও জগতে মূল্য না পাওয়ার পিছনেও বিশুদ্ধ চক্র অবরুদ্ধ থাকার ভূমিকা রয়েছে।

যাদের সম্পূর্ণ জন্মতারিখে (ইংরেজি মতে) ৩, ৮ এবং ৯ সংখ্যা নেই অথবা ৩, ৮ বা ৯ সংখ্যা দু-বারের বেশি থাকে, তাদের ক্ষেত্রে বিশুদ্ধ চক্র বা থ্রোট চক্রের ভারসাম্য বজায় রাখা কঠিন হয়ে পড়ে। যেমন, কারো জন্ম তারিখ ১০ এপ্রিল ২০০০ হলে, মিলিয়ে দেখুন এই জন্ম তারিখে একটিও ৩, ৮ বা ৯ নেই। ১০.০৪.২০০০ {(১+০)+(০+৪)+(২+০+০+০)} = (১+৪+২) = ৭

অন্যদিকে ২৩ মার্চ ১৯৯৯, এই তারিখটি লক্ষ্য করে দেখুন ২৩.০৩.১৯৯৯ {(২+৩)+(০+৩)+(১+৯+৯+৯)} = (৫+৩+২৮) = ৩৬ (৩+৬) = ৯। এই তারিখে দুটি ৩ এবং চারটি ৯ রয়েছে, এই ধরনের তারিখে যাদের জন্ম তাদেরও থ্রোট চক্রে সমস্যা তৈরি হতে পারে। যাদের সম্পূর্ণ জন্ম তারিখে দু-বারের বেশি ৩ বা দু-বারের বেশি ৮ থাকে, তাদের ক্ষেত্রেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে।

এর পাশাপাশি যদি বাস্তুর উত্তর দিকে টয়লেট, সেপটিক ট্যাঙ্ক, ড্রেন, রান্নাঘর, নোংরা-আবর্জনা, লাল-কমলা-গোলাপি রঙের উপস্থিতি ইত্যাদি বাস্তুদোষ বা দূষণ থাকে সেক্ষেত্রে বিশুদ্ধ চক্র বা থ্রোট চক্রের ভারসাম্য নষ্ট হওয়ার সম্ভাবনা বহুলাংশে বৃদ্ধি পায়।

এ বিষয়ে আরও তথ্য পেতে আপনারা ফেসবুকে SRI MONI BHASKAR পেজ এবং ইউটিউবে DREAM DESTINY চ্যানেলটি ফলো করতে পারেন। পাশাপাশি এই সমস্যায় প্রয়োজনে জ্যোতিষীয় এবং বাস্তুগত পরামর্শও নিতে পারেন। অনেক সময় Symbol Meditation-ও (প্রয়োজনে নির্দিষ্ট মুদ্রা সহযোগে) আপনাদের সহায়ক হতে পারে।

Guided Symbol Meditation এবং বাস্তুশাস্ত্র-জ্যোতিষ বিষয়ক পরামর্শ পেতে WhatsApp - 86173 72545 / 98306 83986 (Payable & Non-Refundable).

ডিসক্লেইমার: এটি একটি বিজ্ঞাপন প্রতিবেদন এবং বিজ্ঞাপনদাতার সঙ্গে যৌথ উদ্যোগে প্রকাশিত। প্রতিবেদনে প্রকাশিত সমস্ত বক্তব্য / মন্তব্য একান্তই বিজ্ঞাপনদাতার নিজস্ব। এর সঙ্গে আনন্দবাজার অনলাইনের সম্পাদকীয় দফতরের কোনও সম্পর্ক নেই। সংশ্লিষ্ট বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই যাচাই করে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE