২৩ মে ২০২৪
Techno India university

নার্সিং শিক্ষায় বিপ্লব আনছে টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির স্কুল অব নার্সিং অ্যান্ড কলেজ অব নার্সিং

নার্সিং শিক্ষা এবং প্রশিক্ষণে টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির স্কুল অব নার্সিং অ্যান্ড কলেজ অব নার্সিং আজ উৎকর্ষের আর এক নাম।

টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি স্কুল অব নার্সিং অ্যান্ড কলেজ অব নার্সিং

টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি স্কুল অব নার্সিং অ্যান্ড কলেজ অব নার্সিং

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৭:০১
Share: Save:

স্বাস্থ্য ব্যবস্থার অবিচ্ছেদ্য অঙ্গ নার্সিং। ডাক্তারি যদি স্বাস্থ্য ব্যবস্থার মস্তিষ্ক হয়, তবে নার্সিং হল তার হৃদয়, যেখানে অত্যন্ত যত্নের সঙ্গে রোগীদের দেখভাল করা হয়। নার্সিং শিক্ষা এবং প্রশিক্ষণে টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির স্কুল অব নার্সিং অ্যান্ড কলেজ অব নার্সিং আজ উৎকর্ষের আর এক নাম। এই প্রতিষ্ঠান ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল এবং ওয়েস্ট বেঙ্গল নার্সিং কাউন্সিলের অনুমোদন প্রাপ্ত। এখানে ৩ বছরের উপর GNM (জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি) এবং ৪ বছরের উপর B.Sc নার্সিং কোর্স পড়ানো হয়। নার্সিং ক্ষেত্রে দক্ষ এবং সহানুভূতিশীল পেশাদার গড়ে তোলার কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা অর্জন করেছে এই শিক্ষা প্রতিষ্ঠান।

মাল্টি স্পেশ্যালিটি হাসপাতাল ব্যবহারের সুবিধা:

টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির এই স্কুল অব নার্সিং অ্যান্ড কলেজ অব নার্সিংয়ের উল্লেখযোগ্য সুবিধা হল এদের নিজস্ব মাল্টি-স্পেশ্যালিটি হাসপাতাল। এর ফলে শিক্ষার্থীরা পুঁথিগত বিদ্যার পাশাপাশি বাস্তব পরিস্থিতিতে হাতে-কলমে কাজ করার সুযোগ পায়। মাল্টি-স্পেশ্যালিটি হাসপাতালে হ্যান্ডস-অন-ট্রেনিংয়ের সুবিধা ছাত্রছাত্রীদের প্রয়োজনীয় অভিজ্ঞতা প্রদান করে, যাতে তারা তাদের কেরিয়ারে সফল হতে পারে। নার্সিংয়ের পেশায় শুধুমাত্র প্রয়োগ-কৌশলেই দক্ষ হলে চলে না, সেই সঙ্গে মৌলিক ভাবনা এবং চিকিৎসার পরিসরে নার্সিংয়ের অপরিসীম গুরুত্বও অনুভব করা জরুরি।

নির্ঝঞ্ঝাট পরিবহণ ব্যবস্থা:

টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি চায় তাদের পড়ুয়ারা নির্বিঘ্নে পড়াশোনা করুক। সেই দিক থেকে পরিবহণের সুযোগ সুবিধা থাকাটা গুরুত্বপূর্ণ। সুচারু বাস ব্যবস্থা থাকায় ছাত্রছাত্রীরা সহজে হাসপাতাল থেকে ইউনিভার্সিটির মধ্যে যাতায়াত করতে পারে। পরিবহণ সংক্রান্ত ঝঞ্ঝাট না থাকায় শিক্ষার্থীরা নিশ্চিন্তে লেখাপড়ায় এবং প্র্যাক্টিক্যাল ক্লাসে মন দিতে পারে।

ভর্তি হওয়ার বিভিন্ন উপায়:

টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির এই স্কুল অব নার্সিং অ্যান্ড কলেজ অব নার্সিংয়ের ভর্তি প্রক্রিয়া এমন ভাবে তৈরি, যাতে বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার, নানাবিধ চাহিদাসম্পন্ন ছাত্রছাত্রীরা ভর্তি হতে পারে। ডাইরেক্ট কাউন্সেলিং, জয়েন্ট এনট্রান্স ফর নার্সিং, প্যারামেডিক্যাল অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস (JENPAS), TNJEE, এমনকি GNM ২০২৩ এন্ট্র্যান্স পরীক্ষা দিয়েও এখানে ভর্তি হওয়ার সুযোগ আছে। উদ্দেশ্য একটাই, যাতে যোগ্য প্রার্থীরা নার্সিং পড়ার সুযোগ পায়।

শিক্ষার মাধ্যমে উৎকর্ষ গড়ে তোলা:

নার্সিং পড়া মানে শুধু বই বা প্র্যাক্টিক্যাল ক্লাস থেকে জ্ঞান আহরণ করা নয়, সহানুভূতিশীল, নৈতিক এবং দায়বদ্ধ মন গড়ে তোলাও তার অঙ্গ। টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির এই স্কুল অব নার্সিং অ্যান্ড কলেজ অব নার্সিংয়ে পূর্ণাঙ্গ শিক্ষা দেওয়া হয় পড়ুয়াদের। এখানকার পাঠ্যক্রম খুব যত্ন সহকারে থিওরি ও প্র্যাক্টিক্যাল পড়াশোনার মেলবন্ধনে তৈরি। শিক্ষকমণ্ডলী তাদের অভিজ্ঞতার ঝুলি উপুড় করে নার্সিংয়ের বাস্তব দুনিয়া সম্পর্কে ছাত্রছাত্রীদের ওয়াকিবহাল করে তোলে।

অনলাইনে আবেদন করতে দেখুন: www.technoindiauniversity.ac.in

অ্যাডমিশন সংক্রান্ত সহায়তার জন্য 9836544414/13 নম্বরে যোগাযোগ করুন

এই প্রতিবেদনটি ‘টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nursing Techno India Group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE