১১ মে ২০২৪
Health

আংশিক হাঁটু প্রতিস্থাপন কী? আলোচনায় চিকিৎসক সন্তোষ কুমার

আলোচনায় সন্তোষ কুমার

আলোচনায় সন্তোষ কুমার

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৪ মে ২০২৩ ২০:০৫
Share: Save:

হাঁটু ক্ষয়ে গেলে বা হাঁটুতে কোনও সমস্যা হলে তা সমাধানের ক্ষেত্রে বিভিন্ন ক্ষেত্রেই প্রতিস্থাপনের সাহায্য নেন চিকিৎসকেরা। তবে সব ক্ষেত্রেই কিন্তু সম্পূর্ণ হাঁটু প্রতিস্থাপন করা হয় না। কিছু ক্ষেত্রে আংশিক হাঁটু প্রতিস্থাপনের পথেও হাঁটেন তাঁরা। কিন্তু এই আংশিক হাঁটু প্রতিস্থাপন কী? কী ভাবে হয় এই অস্ত্রোপচার? সম্পূর্ণ হাঁটু প্রতিস্থাপনের থেকে এটি কতটা আলাদা? কোন কোন ক্ষেত্রে এই ধরনের অস্ত্রোপচার করা হয়ে থাকে? অস্ত্রোপচারের পরে কী কী বিধিনিষেধ থাকে? এই সমস্ত প্রশ্নের উত্তর নিয়ে হাজির স্বনামধন্য সার্জন চিকিৎসক সন্তোষ কুমার।

আলোচনায় চিকিৎসক সন্তোষ কুমার

চিকিৎসক জানাচ্ছেন, আংশিক হাঁটু প্রতিস্থাপন করা হয় মূলত অস্টিওআর্থারাইটিসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রেই। বলা যায়, এই সার্জারিটি সম্পূর্ণ হাঁটু প্রতিস্থাপনের একটি বিকল্প মাত্র। তবে, এই ধরনের অস্ত্রোপচার তখনই করা যেতে পারে, যখন সংশ্লিষ্ট হাঁটুর ক্ষতি কোনও একটি নির্দিষ্ট অংশের মধ্যে সীমাবদ্ধ থাকে।

এই প্রক্রিয়াটির মাধ্যমে একটি কৃত্রিম অংশ বা ইমপ্ল্যান্টের সাহায্যে হাঁটুর ক্ষতিগ্রস্ত অংশ প্রতিস্থাপন করা হয়। এই কৃত্রিম ইমপ্ল্যান্টগুলি সাধারণত ধাতু বা প্লাস্টিক দিয়ে তৈরি হয়। চিকিৎসক সন্তোষ কুমার জানাচ্ছেন, সম্পূর্ণ হাঁটু প্রতিস্থাপনের তুলনায় আংশিক হাঁটু প্রতিস্থাপনের বেশ কিছু সুবিধা রয়েছে। যেমন, তাড়াতাড়ি সেরে ওঠা, অস্ত্রোপচারের পরে কিছুদিনের মধ্যেই চলাফেরা করতে পারা, খেলোয়াড়দের ক্ষেত্রে নির্দিষ্ট নিয়ম মেনে দ্রুত মাঠে ফিরতে পারা ইত্যাদি।

যদিও অতীতে, আংশিক হাঁটু প্রতিস্থাপন সাধারণত বয়স্ক রোগীদের জন্য সংরক্ষিত ছিল, যারা কম ক্রিয়াকলাপে জড়িত থাকত। বর্তমানে, আংশিক হাঁটু প্রতিস্থাপন প্রায়ই তরুণদের মধ্যেও বেশ জনপ্রিয়। পরিসংখ্যান বলছে, বাতজনিত হাঁটুতে ভুগছেন এমন প্রায় ৫ শতাংশ লোক আংশিক হাঁটু প্রতিস্থাপনের সাহায্য নেন।

এই ধরনের প্রতিস্থাপন এখন এই শহরেও সম্ভবপর করে তুলেছেন চিকিৎসক সন্তোষ কুমার। দীর্ঘ ১৮ বছর ধরে আর্থারাইটিসে আক্রান্ত রোগীদের নতুন দিশা দেখিয়েছেন তিনি। তাঁর সুদক্ষ নেতৃত্বে মুমেন্টাম অর্থোকেয়ারে বহু রোগী জীবনের ছন্দ ফিরে পেয়েছেন। রোগীদের সেই নতুন করে বাঁচার স্বাদই নতুন করে চিনিয়ে দিয়েছে মুমেন্টাম অর্থোকেয়ারকে।

ঠিকানা: মুমেন্টাম অর্থোকেয়ার, প্লট ৩৩২, লেক টাউন রোড, ব্লক এ,কলকাতা - ৭০০০৮৯

ফোন নম্বর: ৯৮৩১৯১১৫৮৪ / ৬২৮৯৯৬২২৭১

এই প্রতিবেদনটি ‘চিকিৎসক সন্তোষ কুমার’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Knee Replacements arthritis Osteoarthritis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE