০৫ মে ২০২৪
arthritis

রোবোটিক পদ্ধতিতে হাঁটু প্রতিস্থাপন করে নয়া নজির গড়েছেন চিকিৎসক সন্তোষ কুমার

আলোচনায় চিকিৎসক সন্তোষ কুমার

আলোচনায় চিকিৎসক সন্তোষ কুমার

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১০:২৭
Share: Save:

আর্থারাইটিস হোক বা অন্য কোনও হাড়ের সমস্যা, দেশজুড়ে গাঁটে ব্যথায় ভোগেন বহু মানুষ। এই সমস্যা থেকে মুক্তির অন্যতম সেরা উপায় হল হাঁটু প্রতিস্থাপন। সময়ের সঙ্গে সঙ্গে হাঁটু প্রতিস্থাপন অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। চিকিৎসার পরিভাষায় অস্ত্রোপচারের এই পদ্ধতিকে ‘আর্থ্রোপ্লাস্টি’ বলা হয়। বিগত কয়েক বছর ধরে এই পদ্ধতিকেই কলকাতায় বিশেষভাবে জনপ্রিয় করে তুলেছেন চিকিৎসক সন্তোষ কুমার।

বলা যায়, অস্টিওআর্থারাইটিসে আক্রান্ত ব্যক্তিদের ব্যথা এবং অক্ষমতা উপশম করার জন্য হাঁটু জয়েন্টের ওজন বহনকারী পৃষ্ঠগুলি প্রতিস্থাপন করার পদ্ধতি। এই পদ্ধতিটি রোগীদের পুনরায় গল্ফ, সাইকেল চালানো এবং সাঁতারের মতো ক্রিয়াকলাপে ফিরে এসে সাধারণভাবে জীবনযাপনে সহায়তা করে।

সময়ের সঙ্গে সঙ্গে উন্নত হয়েছে এই পদ্ধতি। পরিসংখ্যান বলছে, বিশ্বজুড়ে প্রতি বছর প্রায় ৬ লক্ষ মানুষ এই অস্ত্রোপচার করে থাকেন। যার মধ্যে ৯৫ শতাংশই সাধারণ জীবনযাপনে ফিরে যেতে সক্ষম হন। এই বিশ্বমানের পদ্ধতি এখন কলকাতায়। সৌজন্যে চিকিৎসক সন্তোষ কুমার।

আলোচনায় চিকিৎসক সন্তোষ কুমার

চিকিৎসক জানাচ্ছেন, সময়ের সঙ্গে তাল মিলিয়ে হাঁটু প্রতিস্থাপন পদ্ধতিও আমূল বদলে গিয়েছে। বর্তমানে রোবটের দ্বারা আধুনিক ও বিশ্বমানের পদ্ধতিতে এই চিকিৎসা করা হয়। এবং অস্ত্রোপচারের পরে রোগী সহজেই আগের জীবনে ফিরে যেতে পারেন।

শুধু তাই নয়, আগে যে রোবোটিক পদ্ধতি বিদেশে ব্যবহার করা হত, সেই রোবোটিক পদ্ধতি এখন কলকাতায় নিয়ে এসেছেন চিকিৎসক সন্তোষ কুমার। চিকিৎসকের মতে, “সাধারণ মানুষের হাত ভূল করতে পারে, কিন্তু যন্ত্র নয়। এই পদ্ধতিকে রোগীর সর্বোত্তম চিকিৎসা সম্ভব।” তাঁর সুদক্ষ নেতৃত্বে বহু রোগী জীবনের ছন্দ ফিরে পেয়েছেন। রোগীদের সেই নতুন করে বাঁচার স্বাদই নতুন করে চিনিয়ে দিয়েছে মুমেন্টাম অর্থোকেয়ারকে।

ঠিকানা: মুমেন্টাম অর্থোকেয়ার, প্লট ৩৩২, লেক টাউন রোড, ব্লক এ,কলকাতা - ৭০০০৮৯

ফোন নম্বর: ৯৮৩১৯১১৫৮৪ / ৬২৮৯৯৬২২৭১

এই প্রতিবেদনটি চিকিৎসক সন্তোষ কুমার-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arthritis Osteoarthritis Health Orthopedic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE