Advertisement
০৩ মে ২০২৪
Indian Spices

কিছু ভারতীয় মশলার বিক্রি বন্ধ হংকংয়েও

বিদেশে ভারতীয় মশলার কদর রয়েছে। ২০২২-২৩ সালে রফতানি হয়েছিল প্রায় ৩২,০০০ কোটি টাকার। কিন্তু এ বার সেই বাজার কতটা ধাক্কা খাবে, তা নিয়েই চিন্তিত শিল্প।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ০৪:৫০
Share: Save:

সম্প্রতি এভারেস্ট-এর ফিশ কারি মশলা বিক্রি বন্ধের নির্দেশ জারি হয়েছে সিঙ্গাপুরে। এ বার তা বন্ধ হল হংকংয়ে। সেখানকার খাদ্য নিয়ন্ত্রক সেন্টার ফর ফুড সেফ্‌টি এমডিএইচের কিছু মশলা বিক্রিও বন্ধ করেছে। অভিযোগ, সেগুলিতে অতিরিক্ত ইথাইলিন অক্সাইড রয়েছে। যা বেশি খেলে স্তন ক্যানসার হতে পারে। বিদেশে দু’টি ভারতীয় সংস্থার মশলা কাঠগড়ায় ওঠায় আশঙ্কা ছড়িয়েছে দেশেও। তবে মশলা পর্ষদের (স্পাইস বোর্ড অব ইন্ডিয়া) আশ্বাস, বিষয়টি খতিয়ে দেখা হবে। সূত্রের খবর, দেশে বিক্রি হওয়া সমস্ত মশলার মান যাচাইয়ে তৎপর হয়েছে খাদ্য নিয়ন্ত্রক এফএসএসএআই-ও।

বিদেশে ভারতীয় মশলার কদর রয়েছে। ২০২২-২৩ সালে রফতানি হয়েছিল প্রায় ৩২,০০০ কোটি টাকার। কিন্তু এ বার সেই বাজার কতটা ধাক্কা খাবে, তা নিয়েই চিন্তিত শিল্প। খবর, গত ৫ এপ্রিল হংকঙের খাদ্য নিয়ন্ত্রকটি জানায়— এমডিএইচ-এর ম্যাড্রাস কারি পাউডার, সম্বর মশলা পাউডার এবং কারি পাউডারে ক্ষতিকর ইথাইলিন অক্সাইড মিলেছে। পরীক্ষার জন্য বিক্রি বন্ধ করা হয়েছে। একই নির্দেশ দেওয়া হয় এভারেস্টের মশলাটির ক্ষেত্রেও।

গত শুক্রবার মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহারের অভিযোগে এভারেস্টের ফিশ কারি মশলার বিক্রি বন্ধ করে সিঙ্গাপুর। এভারেস্ট অবশ্য বলেছিল, ইন্ডিয়ান স্পাইস বোর্ড এবং এফএসএসএআই-এর নিয়ম মেনে পণ্য আনে তারা। রফতানির আগেও পরীক্ষা-নিরীক্ষা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Spices Hong Kong Spices
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE