Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Investment

উৎপাদনে ভর করে বাড়বে লগ্নি, মত সিআইআইয়ের

সিআইআই ২০২৩-২৪ সালে বৃদ্ধির হার ৬.৬%-৬.৭% হবে বলে জানিয়েছিল। দীনেশের বক্তব্য, এখন তা ৬.৮% হবে বলে ধারণা। আশা, ২০২৪-২৫ সালে পৌঁছবে ৭ শতাংশে।

An image of Investment

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ০৭:১৬
Share: Save:

অর্থবর্ষের প্রথম তিনটি ত্রৈমাসিকে দেশে ধারাবাহিক ভাবে বিভিন্ন ক্ষেত্রে উৎপাদন ক্ষমতার ৭৫%-৯৫% ব্যবহার করা হচ্ছে। যা শীঘ্রই আরও বাড়বে বলে আশা। যার হাত ধরে দ্বিতীয়ার্ধে বেসরকারি ক্ষেত্রে লগ্নিও আগের ছ’মাসের চেয়ে বাড়বে বলে ধারণা বণিকসভা সিআইআইয়ের প্রেসিডেন্ট আর দীনেশের।

এক সাক্ষাৎকারে আর্থিক বৃদ্ধির সম্ভাবনা থেকে শেয়ার বাজারের হাল, সুদ নিয়ে রিজ়ার্ভ ব্যাঙ্কের পদক্ষেপ-সহ এমন নানা বিষয়ে মতামত দিয়েছেন বণিকসভার শীর্ষ কর্তা তথা টিভিএস সাপ্লাই চেন সলিউশন্সের এগ্‌জ়িকিউটিভ ভাইস চেয়ারম্যান দীনেশ। সেখানেই দেশে লগ্নির পরিস্থিতি নিয়ে তাঁদের সদস্যদের মধ্যে করা সমীক্ষার ভিত্তিতে তাঁর দাবি, বেশিরভাগই দ্বিতীয়ার্ধে বেশি পুঁজি ঢালার কথা ভাবছেন। তা ছাড়া এর আগে সিআইআই ২০২৩-২৪ সালে বৃদ্ধির হার ৬.৬%-৬.৭% হবে বলে জানিয়েছিল। দীনেশের বক্তব্য, এখন তা ৬.৮% হবে বলে ধারণা। আশা, ২০২৪-২৫ সালে পৌঁছবে ৭ শতাংশে।

চড়া সুদ নতুন লগ্নি বা আর্থিক বৃদ্ধির পথে অন্তরায় বলে শিল্পমহলের বহু দিনের মত। এই অবস্থায় বুধবার থেকে শুরু হওয়া রিজ়ার্ভ ব্যাঙ্কের ঋণনীতি নিয়ে দীনেশের মত, ‘‘এখনও মূল্যবৃদ্ধির হার রয়েছে আরবিআইয়ের সীমার (৪%) উপরেই। ফলে এটা সুদ কমানোর ঠিক সময় নয়।’’

পাশাপাশি, রাজনীতির মধ্যে না ঢুকলেও স্থায়ী সরকার থাকলে শিল্প সহায়ক নীতির ধারাবাহিকতার উপরেও জোর দেন তিনি। সম্প্রতি পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে তিনটিতে বড় জয় পেয়েছে বিজেপি। দীনেশের বক্তব্য, শেয়ার বাজার ও শিল্প সব সময় চায় যে দলই ক্ষমতায় আসুক, নীতির ধারাবাহিকতা যেন থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE