Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Nirmala Sitharaman

এলআইসি-স্টেটব্যাঙ্ক নিয়ে শঙ্কার কিছু নেই, আদানি কাণ্ডে অভয় দিলেন অর্থমন্ত্রী নির্মলা

নির্মলা বলেছেন, ভারতের ব্যাঙ্কিং ক্ষেত্র এখন অনেক বেশি সুশাসিত। তাই কোনও একটি ঘটনা নিয়ে বাকিরা যাই বলুক, তাতে সত্যিটা বদলে যাবে না।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ২০:০৯
Share: Save:

আদানি শিল্প গোষ্ঠী সঙ্কটে পড়লেও তাদের দুই প্রধান আর্থিক সহায়ক এলআইসি বা ভারতীয় স্টেট ব্যাঙ্কের বিপদের সম্ভাবনা নেই। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নিজে এই আশ্বাস দিয়েছেন। এ ব্যাপারে শেয়ারবাজার বিনিয়োগকারীদের কপালে আশঙ্কার মেঘ ঘনিয়েছিল। বিভিন্ন সূত্র থেকে উড়ে আসা খবরে ক্রমেই বাড়ছিল সেই ভয়। তবে নির্মলা এই বিনিয়োগকারীদের অভয় দিয়েছেন।

সরকারের বহু প্রকল্পে বিনিয়োগকারী শিল্পগোষ্ঠী আদানির শেয়ারে নাগাড়ে পতন হয়েছে গত কয়েকদিনে। দেশের অন্যতম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই এবং জীবনবিমা সংস্থা এলআইসির বিনিয়োগ রয়েছে এই আদানিদের বহু শিল্পে। সাম্প্রতিক সঙ্কটে তাই এই দুই সংস্থার শেয়ারের দর নিয়েও আশঙ্কা তৈরি হয়েছিল। শুক্রবার এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে নির্মলা সেই আশঙ্কা উড়িয়ে দিয়ে বলেছেন, ‘‘ভারতের ব্যাঙ্কিং ব্যবস্থা এবং আর্থিক ক্ষেত্র এখন অনেক বেশি সুশাসিত। একটি ঘটনা সেই সুশাসনে বিশৃঙ্খলা আনতে পারে না। হয়তো এখন অনেকেই এ ব্যাপারে অনেকরকম কথা বলছেন, কিন্তু তাতে বিশ্বাস করবেন কেন? যেখানে স্বয়ং এলআইসি এবং এসবিআই নিজেরা বিবৃতি জারি করে বলছে তাদের উপর প্রভাব পড়েনি।

বৃহস্পতিবারই এলআইসি জানিয়েছিল আদানির শেয়ারে পতন সত্ত্বেও বরং তাঁরা এখনও লাভের অঙ্কেই রয়েছে। এসবিআইও আলাদা বিবৃতি জারি করে জানিয়েছে, আদানিদের সঙ্কটে তাদের গায়ে আঁচ আসেনি কোনও। নির্মলা সেই প্রসঙ্গই উল্লেখ করেছেন তাঁর সাক্ষাৎকারে।

আদানি সঙ্কট নিয়ে এই প্রথম এমন সরাসরি প্রতিক্রিয়া জানালেন নির্মলা। সংবাদ মাধ্যমকে বিশেষ সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘আমি এলআইসি এবং এসবিআইয়ের প্রধানকে চিনি। তাঁরা নিজেরা বিষয়টি নিয়ে সমস্ত সন্দেহ কাটিয়ে দিতে চেয়েছেন। যাতে বিনিয়োগকারীরা কোনওরকম ভয় না পান। বিভিন্ন সংবাদ মাধ্যমে তাঁদের বক্তব্যের যে রিপোর্ট আমি পড়েছি, তাতে মনে হয়েছে, (আদানির শিল্পগোষ্ঠীতে) তাঁদের যে বিনিয়োগ রয়েছে, তা পরিকল্পিত ঝুঁকির সীমার মধ্যেই রয়েছে। শুধু তা-ই নয়, (আদানির) শেয়ারের দামের পতন সত্ত্বেও তারা লাভই করছে।’’

ফলে নির্মলার কথামতো বিনিয়োগকারীদের ভয় পাওয়ার কোনও কারণ নেই। কারণ ভারতের শেয়ারবাজারে কিছু বদলায়নি। ভারতের বাজার আগের মতোই সুশাসিত এবং সুরক্ষিত রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharaman LIC SBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE