Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Adani Group

Adani group: রাজ্যের সমুদ্র বন্দরে পা রাখছে আদানিরা

কলকাতার খিদিরপুর বন্দরেও ৬টি বার্থ সামলানোর দায়িত্ব পেতে দরপত্র দিয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

, নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২১ ০৮:২৭
Share: Save:

দেশের পূর্ব উপকূল ধরে দ্রুত ব্যবসা বাড়াচ্ছে আদানি গোষ্ঠীর সংস্থা আদানি পোর্টস। সেই পথেই এ বার তারা পা রাখতে চলেছে পশ্চিমবঙ্গের সমুদ্র বন্দরে। সোমবার হলদিয়া বন্দরের এক আধিকারিক জানান, সেখানকার একটি বার্থে এ বার পণ্য ওঠানো-নামানোর কাজে নামছে গৌতম আদানির সংস্থাটি। কারণ, বার্থ হাতে নেওয়ার বরাত পেতে তারাই সব থেকে বেশি দর হেঁকেছে। প্রতি টন পণ্যের জন্য বন্দর কর্তৃপক্ষকে ৭৫ টাকা রয়্যালটি দেবে আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকনমিক জোন।

তবে পশ্চিমবঙ্গে পা রেখে আদানিরা যে শুধু হলদিয়া বন্দরেই সীমাবদ্ধ থাকবে না, সেই ইঙ্গিত স্পষ্ট। জানা গিয়েছে, তারা কলকাতার খিদিরপুর বন্দরেও ৬টি বার্থ সামলানোর দায়িত্ব পেতে দরপত্র দিয়েছে। আগ্রহ প্রকাশ করেছে রাজ্যের অভ্যন্তরীণ জলপথ পরিবহণ ক্ষেত্রে শামিল হওয়ার জন্যেও।

এই দিনই বণিকসভা সিআইআইয়ের এক অনুষ্ঠানে রাজ্য শিল্পোন্নয়ন নিগমের এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর রাজেশ রাঠোর জানান, সড়ক, গুদামঘর, জলপথ এবং বন্দর-সহ পরিকাঠামো উন্নয়নের বিভিন্ন প্রকল্প রূপায়ণে ৪৩,১০৫ কোটি টাকা লগ্নি হবে রাজ্যে। সেখানেই রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, তাজপুরে গভীর সমুদ্র বন্দর তৈরির জন্য দু’টি জায়গা চিহ্নিত করেছেন তাঁরা। কোথায় বন্দরটি হবে, শীঘ্রই সেই সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার।

পার্থবাবুর আরও বার্তা, ‘‘বৈদ্যুতিক গাড়ি তৈরির ক্ষেত্রে পশ্চিমবঙ্গকে একটি অগ্রণী রাজ্য হিসাবে গড়ে তুলতে চাই আমরা। কারণ, আমাদের ইচ্ছে পরিবেশ বান্ধব রাজ্য হিসেবে প্রতিষ্ঠা পাক পশ্চিমবঙ্গ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adani Group haldia port
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE