• নিজস্ব সংবাদদাতা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনাকালে কাজ হারালে বাড়তি ভাতা

Jobless
প্রতীকী চিত্র

অতিমারির হানার পরে যাঁরা চাকরি হারিয়েছেন, তাঁদের বেকার ভাতা দ্বিগুণ করল কর্মী রাজ্য বিমা নিগম (ইএসআইসি)। এমনিতে ভাতা সর্বোচ্চ ৯০ দিনের বেতনের ২৫%। করোনাকালে কর্মচ্যুতরা পাবেন ৫০%। ভাতা পাওয়ার কিছু শর্তও শিথিল হয়েছে। প্রসঙ্গত, অন্তত ১০ জন কর্মী থাকলে সংস্থা ইএসআইয়ের আওতায় আসে। তাদের প্রকল্পগুলির সুবিধা পান ২১,০০০ টাকা পর্যন্ত বেতনের কর্মীরা।

সূত্রের খবর, রাজ্যে ইএসআইয়ের আওতায় ২০ লক্ষ কর্মীর মধ্যে কোভিডের ধাক্কায় প্রায় ৫ লক্ষ জনের কাজ যাওয়ার আশঙ্কা। তাই ২৪ মার্চ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে কর্মচ্যুতরা বাড়তি সুবিধা পাবেন। ১ জানুয়ারি থেকে পুরনো নিয়ম ফিরবে। অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনায় বেকার ভাতা মেলে ইএসআই সদস্যরা কাজ হারালে। ভাতা পেতে চাকরির মেয়াদ অন্তত দু’বছর হতে হয়। এখন ওই দু’বছরে দু’দফায় কমপক্ষে ৭৮ দিন করে ইএসআইয়ের টাকা বেতন থেকে কেটে দফতরে জমা পড়তে হবে। চাকরির হারানোর আগের ছ’মাসের মধ্যে ৭৮ দিনের এবং তার আগের দেড় বছরের মধ্যে ৭৮ দিনের। এমনিতে নিয়ম, দু’বছরে ৭৮ দিন করে চার দফায় টাকা জমা। কাজ যাওয়ার ৩০ দিন পরই ভাতার আবেদন করা যাবে। এমনিতে যা ৯০ দিন। 

ইএসআইয়ের অতিরিক্ত কমিশনার ও আঞ্চলিক ডিরেক্টর অক্ষয় কালা বলেন, ‘‘কর্মী আমাদের যে শাখা কার্যালয়ে যুক্ত, সেখানে নিজেই অনলাইনে (www.esic.in সাইটে IP বা Employee লিঙ্কে) আবেদন করতে পারবেন। টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে যাবে।’’ এ দিকে, ইএসআই প্রকল্পে চিকিৎসার জন্য রাজ্যে নতুন তিনটি হাসপাতাল হচ্ছে, জানান পর্ষদের শ্রমিক প্রতিনিধি সদস্য এসপি তিওয়ারি। এখন ১৪টি আছে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন